বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারতের প্রথম মহাকাশযাত্রায় কারা যাচ্ছেন, জানালেন মোদি

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২১

ভারত তার ইতিহাসের প্রথম মানব মহাকাশযান উৎক্ষেপণ করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এক অনুষ্ঠানে এই মিশনের জন্য নির্বাচিত চারজন নভোচারীর নাম ঘোষণা করেছেন। খবর এনডিটিভির।

তারা হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। এই মিশনের নাম দেওয়া হয়েছে ‘গগনযান’।

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা।

এই মিশনের লক্ষ্য হলো, প্রাথমিকভাবে তিন সদস্যের ক্রুদের মহাকাশে পাঠিয়ে তিন দিন পর তাদের ফিরিয়ে আনা। মিশনের জন্য বেছে নেওয়া মহাকাশচারীদের মিশনের সময় ভালো থাকার জন্য কারিগরি জ্ঞানের পাশাপাশি শারীরিক সুস্থতার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এর আগে, অবসরপ্রাপ্ত উইং কমান্ডার রাকেশ শর্মা ১৯৮৪ সালে সোভিয়েত মিশনের অংশ হিসাবে মহাকাশে গিয়েছিলেন। 


নরেন্দ্র মোদি বলেন,  চল্লিশ বছর পরে, ভারতীয়রা মহাকাশে যাচ্ছেন। কিন্তু এবার, সময়, কাউন্টডাউন এবং রকেট- সবকিছুই আমাদের। সারাদেশ গগনযান যাত্রীদের সম্পর্কে এখন জানতে পেরেছে। এরা কেবল চারটি নাম বা চারজন ব্যক্তি নয়, এরা চারটি শক্তি; যারা ১৪০ কোটি ভারতীয়দের আকাঙ্ক্ষাকে মহাকাশে নিয়ে যাবে।

ইত্তেফাক/এনএন