বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইসরায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন দেওয়া মার্কিন সেনার মৃত্যু

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৬

গাজায় যুদ্ধের প্রতিবাদে ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন দেওয়া মার্কিন বিমান সেনার মৃত্যু হয়েছে। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে পেন্টাগন।

সোমবার ওয়াশিংটন ডিসির মেট্রোপলিটন পুলিশ বিভাগ জানিয়েছে, টেক্সাসের সান আন্তোনিওর ২৫ বছর বয়সী এয়ারম্যান অ্যারন বুশনেল মারা গেছেন।

বুশনেল যুক্তরাষ্ট্রের ৫৩১তম ইন্টেলিজেন্স সাপোর্ট স্কোয়াড্রন এর সাইবার প্রতিরক্ষা বিভাগের একজন বিশেষজ্ঞ ছিলেন।

মার্কিন মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, রোববার স্থানীয় সময় বিকালে ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলের দূতাবাসের সামনে আত্মাহুতি দেন সামরিক বাহিনীর পোশাক পরা এই সেনা কর্মকর্তা। এসময় তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইচ-এ লাইভ স্ট্রিম করেন। তিনি ভিডিওতে বলেছেন, ‘আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না।’

তারপরই তিনি নিজ শরীরে স্বচ্ছ একটি তরল পদার্থ ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেন এবং ‘ফিলিস্তিন মুক্ত হোক’ বলে চিৎকার করতে থাকেন। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

তবে ফুটেজটি টুইচ থেকে মুছে ফেলা হয়েছে। মার্কিন বিমান বাহিনী বলেছে, সামরিক কর্মকর্তারা তার নিকটাত্মীয়কে জানানোর পর অতিরিক্ত তথ্য সরবরাহ করা হবে।

গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ অব্যাহত থাকার সময় এই ঘটনা ঘটে।

এর আগে ডিসেম্বরে, আটলান্টায় ইসরায়েলি কনস্যুলেটের বাইরে একজন বিক্ষোভকারী নিজের গায়ে আগুন দেয়। ঘটনাস্থলে একটি ফিলিস্তিনি পতাকা পাওয়া গেছে। ঘটনাকে ‘চরম রাজনৈতিক প্রতিবাদ’ বলে মনে করা হচ্ছে।

ইত্তেফাক/এসএটি