সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পণ্যের দামের সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতাও বেড়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী 

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২৭

পণ্যের মূল্য কিছুটা বাড়লেও জনসাধারণের ক্রয় ক্ষমতা বেড়েছে বলে লিখিত বক্তব্যে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। জাতীয় সংসদে তার পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এ বক্তব্য পাঠ করে শোনান। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী এ কথা জানান। 

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী তার বক্তব্যে লেখেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার আওতায় আনার জন্য সরকার বদ্ধ পরিকর। সেই লক্ষ্যে সরকার প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করছে। দেশে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বিরাট একটি অংশ দেশে উৎপাদিত হয়। সাধারণত ভোজ্য তেল, চিনি ও মসলাজাতীয় পণ্য আমদানি করা হয়। আমদানি করা পণ্যের মূল্য নির্ধারণের সহিত আন্তর্জাতিক বাজার মূল্য, পরিবহন খরচ ও অন্যান্য আনুষঙ্গিক বিষয় সম্পর্কিত। তাই স্থানীয় পণ্যের মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও জনসাধারণের ক্রয় ক্ষমতাও বাড়ছে। 

এ সময় মুজিবুল হক চুন্নুর বাজার সিন্ডিকেট ভাঙা সম্ভব কি না—এমন এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘অবশ্যই সম্ভব।’ 

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। বাণিজ্য প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেন। 

ইত্তেফাক/ডিডি

এ সম্পর্কিত আরও পড়ুন