মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আবারও পর্দা কাঁপাবে ‘ডিউন’

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১৩

বছর তিনেক আগে বিজ্ঞান কল্পকাহিনি নির্ভর সিনেমা ‘ডিউন’ দারুণ সাড়া ফেলে দর্শকদের মাঝে। সিনেমাটি বক্স অফিসে সাফল্যের পাশাপাশি ৬টি ক্যাটাগরিতে অস্কার জিতে রীতিমতো হইচই ফেলে দেয়। এরপর থেকে সিনেমাটির সিক্যুয়েল দেখতে দর্শকদের কৌতূহল বেড়ে যায়। এবার সেই অপেক্ষার অবসান ঘটছে।

আগামী ১ মার্চ বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে ‘ডিউন: পার্ট টু’। একই দিনে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাবে সিনেমাটি। জানা গেছে, ফ্রাঙ্ক হার্বার্টের ১৯৬৫ সালে প্রকাশিত দুই খণ্ডের উপন্যাস ডিউনের দ্বিতীয় খণ্ড অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি।

ডেনিস ভিলেনিউভ পরিচালিত এ সিনেমাতে টিমোথি চালামেট, রেবেকা ফার্গুসন, জোশ ব্রোলিন, স্টেলান স্কারসগার্ড, ডেভ বাউটিস্তা, স্টিফেন ম্যাককিনলে হেন্ডারসন, জেন্ডায়া, শার্লট র্যাম্পলিং এবং জাভিয়ের বারডেম আগের সিনেমার মতোই তাদের নিজ নিজ ভূমিকায় রয়েছেন। তবে অস্টিন বাটলার, ফ্লোরেন্স লুক্স ও ফ্লোরেন্স ওয়েলেক্স দ্য ক্রিস্ট ও ফ্লোরেন্স সেফেরিংকে দ্বিতীয় কিস্তিতে নতুন চরিত্রে দেখা যাবে।

ভবিষ্যত্ মহাবিশ্বের প্রেক্ষাপটে ‘ডিউন’ সিনেমার গল্পে মিথস্ক্রিয়া করেছে রাজনীতি, ধর্ম, বাস্তুসংস্থান, প্রযুক্তি ও মানবিক আবেগ। আর এর সবকিছু ঘুরপাক খেয়েছে আরাকিস নামের গ্রহ ও এর মূল্যবান খনিজ ঘিরে। গল্পের মূল চরিত্র পল অ্যাট্রেইডেস। এমন কিছু ক্ষমতা ও আশীর্বাদ নিয়ে তার জন্ম, যা পলের নিজেরই অজানা।

ইত্তেফাক/এএম