বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইলিনয় প্রাইমারিতে বাদ দেওয়া হলো ট্রাম্পকে

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০১

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থীদের প্রাইমারি ভোটাভুটি থেকে ট্রাম্পকে বাদ দেওয়া হয়েছে। ২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সহিংসতায় বিতর্কিত ভূমিকার কারণে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে ইলিনয় অঙ্গরাজ্যের কুক কাউন্টির একটি আদালত। গতকাল বুধবার (২৮ ফেব্রুয়ারি) এই রায় জানিয়েছেন বিচারক ট্রেসি পর্টার। খবর রয়টার্স।

এর আগে, মার্কিন সংবিধানের ১৪ নম্বর সংশোধনী লঙ্ঘন করে ক্যাপিটল হিলে আক্রমণকারীদের উসকে দেওয়ার দায়ে ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের দলীয় এবং কেন্দ্রীয় ভোটাভুটি থেকে বাদ দেওয়ার দাবি তুলেছিলেন ইলিনয়ের অধিবাসীরা। এ যাত্রায় গণদাবির পক্ষেই রায় দিয়েছে আদালত।

এ ব্যাপারে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এ রায় অসাংবিধানিক। শিগগিরই এর বিরুদ্ধে আপিল করা হবে।

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে কংগ্রেস কর্তৃক ডেমোক্র্যাট জো বাইডেনকে ২০২০ সালের নির্বাচনে বিজয়ী ঘোষণা করা থেকে বিরত করার জন্য পুলিশকে আক্রমণ করে। ট্রাম্প এর আগেই সমর্থকদের উদ্দেশ্যে উত্তেজক বক্তৃতা দিয়েছিলেন। তিনি সমর্থকদের ক্যাপিটলে গিয়ে ‘নরকের মতো’ লড়াই করতে বলেছিলেন। তারপর কয়েক ঘণ্টা ধরে তিনি আক্রমণ থামাতে বলার অনুরোধে সাড়া দেননি।

উল্লেখ্য, কলোরাডো এবং মাইনে অঙ্গরাজ্য এর আগে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটির বাইরে রাখার সিদ্ধান্ত জানিয়েছিল। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছেন ট্রাম্প। ওই আপিলের শুনানি এখনও চলছে।

ইত্তেফাক/এনএন