বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানে প্রতিদিন ১১ শিশু নির্যাতনের শিকার: জরিপ

আপডেট : ০১ মার্চ ২০২৪, ১২:০৬

২০২৩ সালে পাকিস্তান জুড়ে প্রতিদিন গড়ে ১১ জন শিশু নির্যাতিত হয়েছে। শিশু সুরক্ষার জন্য কাজ করা সাহিল নামের একটি এনজিওর প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গত বছর কমপক্ষে ৪ হাজার ২১৩ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে শিশু যৌন নির্যাতন, অপহরণ, শিশু নিখোঁজ এবং বাল্যবিবাহের ঘটনা অনর্ভুক্ত। খবর জিও নিউজের।

ন্যাশনাল কমিশন ফর হিউম্যান রাইটস (এনসিআরএইচ) এর সহায়তায় বৃহস্পতিবার প্রকাশিত সাহিলের ‘ক্রুয়েল নাম্বারস ২০২৩’ শিরোনামের প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

এনসিএইচআরের বিবৃতিতে প্রতিবেদনটি উদ্ধৃত করে বলা হয়েছে , ২০২৩ সালে ইসলামাবাদ, আজাদ জম্মু ও কাশ্মীর (এজেকে) এবং গিলগিট বাল্টিস্তানসহ (জিবি) চারটি প্রদেশে মোট ৪ হাজার ২১৩টি শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে।

লিঙ্গ বিভাজন বিশ্লেষণে দেখা যায়, শিশু নির্যাতনের মোট রিপোর্ট করা মামলার মধ্যে ২ হাজার ২৫১ (৫৩ শতাংশ) মেয়ে এবং ১ হাজার ৯৬২ (৪৭ শতাংশ) ছেলে। ৬ থেকে ১৫ বছর বয়সী শিশুরা সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছে। এই বয়স সীমায় মেয়েদের চেয়ে ছেলেদের সংখ্যা বেশি।

০ থেকে ৫ বছর বয়সী শিশুরাও যৌন নির্যাতনের শিকার হয়েছে। আত্মীয়স্বজন, পরিবারের সদস্য, অপরিচিত ব্যক্তি এবং মহিলা প্ররোচনাকারীরা শিশু যৌন নির্যাতনে সবচেয়ে বেশি জড়িত।

প্রতিবেদনে দেখা যায়, এসব ঘটনায় মোট ৯১ শতাংশ মামলা পুলিশি নথিভুক্ত করা হয়েছিল।

ইত্তেফাক/এনএন