বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দক্ষিণ কোরিয়ার দাবি

রাশিয়ার জন্য পূর্ণ সক্ষমতায় অস্ত্র বানাচ্ছে উত্তর কোরিয়া

আপডেট : ০১ মার্চ ২০২৪, ১১:৪৯

উত্তর কোরিয়ার অস্ত্র কারখানাগুলো রাশিয়ার জন্য অস্ত্র ও গোলাবারুদ তৈরি করতে তাদের পূর্ণ ক্ষমতায় কাজ করছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক সোমবার এই দাবি করেছেন। খবর বিজনেস ইনসাইডারের।

বার্তাসংস্থা ইয়োনহাপ শিন ওন-সিকের বরাতে জানায়, উত্তর কোরিয়ার অস্ত্র কারখানাগুলি কাঁচামাল এবং বিদ্যুতের ঘাটতির কারণে সক্ষমতার মাত্র ৩০ শতাংশ কাজ করে। কিন্তু কিছু কারখানা রাশিয়ার জন্য অস্ত্র এবং শেল তৈরির জন্য তাদের সম্পূর্ণ ক্ষমতায় কাজ করছে।

শিন আরও বলেন, উত্তর কোরিয়া গত আগস্ট থেকে এই পর্যন্ত রাশিয়াকে ৬ হাজার ৭০০ কন্টেইনার অস্ত্র সরবরাহ করেছে। বিনিময়ে, রাশিয়া উত্তর কোরিয়াকে অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয় খাদ্য ও কাঁচামাল পাঠাচ্ছে। উত্তর কোরিয়া থেকে প্রাপ্ত অস্ত্রের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি পণ্য পিয়ংইয়ংয়ে পাঠাচ্ছে মস্কো। যা দুই কোরিয়ার মধ্যকার অস্থিতিশীল পরিস্থিকে উস্কে দেওয়ার সম্ভাবনা তৈরি করছে।

গণমাধ্যমকে শিন আরও বলেন, রাশিয়ে থেকে সরবরাহকৃত খাদ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি উত্তর কোরিয়ার বাজার স্থিতিশীল করেছে।

ইউক্রেনের স্থগিত আক্রমণে ব্যাপক ক্ষতির মধ্যেও রাশিয়া গত তিন বছরে নিজেদের সামরিক সক্ষমতা বাড়াতে অস্ত্র উত্পাদনে বিপুল বিনিয়োগ করেছে।

ইউক্রেনও উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়ার সরবরাহ গ্রহণের প্রতিবাদ করেছে। কিইভের গুপ্তচর প্রধান কিরিলো বুদানভ বলেছেন, পিয়ংইয়ং অস্ত্র না দলে যুদ্ধ পরিস্থিতি মস্কোর জন্য বিপর্যয়কর হত।

ইত্তেফাক/এনএন