বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানের সংসদ অধিবেশনে হট্টগোল

আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৩:১৭

পাকিস্তানের জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনে শুরুতে পিটিআই নেতা ওমর আইয়ুব বক্তব্য শুরু করেন। এ সময় তিনি পিএমএল-এনকে 'চোর' আখ্যা দেন।

হট্টগোলের সাথে সাথে স্পিকার রাজা পারভেজ আশরাফ ওমর আয়ুবকে উদ্দেশ্য করে বলেন, এটা কোনো সমাবেশ নয়... অভিযোগ থাকলে আপনি নির্বাচন কমিশন বা আদালতে যেতে পারেন। এরপর স্পিকার অধিবেশনের কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করায় জাতীয় পরিষদে হট্টগোল শুরু হয়।

স্পিকার নির্বাচনের অধিবেশনের কার্যক্রম চালিয়ে নেওয়ার চেষ্টা করলে চোর এবং না-মঞ্জুর (অগ্রহণযোগ্য) ধ্বনি শোনা যায়। 

স্পিকার বলেন, আপনার আপত্তি করার অধিকার আছে কিন্তু অধিবেশনে বাধা দেবেন না। আমাকে আমার কাজ করতে দিন। তিনি প্রশ্ন করেন, ‘আপনার যদি স্পিকারই না থাকে, তবে আপনি নির্বাচন করতে পারবেন না, পারবেন?’

এদিকে পিটিআই প্রধান ব্যারিস্টার গোহর খান বলেন,  সংরক্ষিত আসনগুলো এখনও সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে বরাদ্দ না দেওয়ায়, সংসদের নিম্নকক্ষ অসম্পূর্ণ রয়ে গেছে।

তখন স্পিকার বলেন, ‘আপনি যখন পরিষদে আছেন, তখন আপনি দলের কেউ নন। আপনি পরিষদের সদস্য। তাই, আমাকে আমার কাজ করতে দিন। আপনিও আমাকে সহায়তা করুন।’

ব্যারিস্টার গোহর জবাবে বলেন, অনুচ্ছেদ ৫১ ধারা অনুযায়ী, নারী এবং অমুসলিমদের জন্য সংরক্ষিত সদস্যসহ পরিষদ সম্পূর্ণ হতে হবে। তার আগে হাউসটি অসম্পূর্ণ। 

ওমর আইয়ুব বলেন, ফর্ম ৪৫ এক জিনিস বলে, ফর্ম ৪৭ অন্য কিছু বলে। যাদের একটি ন্যায্য ম্যান্ডেট ছিল, সে সঠিক প্রার্থীদের এই পরিষদে আসতে দিন। ইমরান খানকে এই পরিষদে আসতে দিন। পিটিআইয়ের পক্ষ থেকে ন্যায়বিচারের দাবি জানান তিনি।

সূত্র: ডন

ইত্তেফাক/এনএন