রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

হুথিদের হামলার শিকার ব্রিটিশ জাহাজটি ডুবে গেছে: ইয়েমেনি সরকার

আপডেট : ০৩ মার্চ ২০২৪, ২০:১৮

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, গত মাসে হুথিদের হামলার শিকার ব্রিটেনের মালিকানাধীন রুবিমার কার্গো জাহাজটি দক্ষিণ লোহিত সাগরে ডুবে গেছে। নভেম্বরে হুথিরা বাণিজ্যিক শিপিংকে লক্ষ্যবস্তু করার পর এটিই হবে প্রথম কোনো জাহাজডুবির ঘটনা। খবর রয়টার্সের।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার রাতে জাহাজটি ডুবে গেছে। এর ফলে পরিবেশগত বিপর্যয়ের ঝুঁকি রয়েছে বলে সতর্ক করা হয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড আগে বলেছিল, হামলার সময় জাহাজটিতে ৪১ হাজার টনের বেশি সার ছিল।

ইয়েমেনের হুথিরা নভেম্বরের মাঝামাঝি থেকে লোহিত সাগর অঞ্চলে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে। তারা গাজায় ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে এই হামলা চালাচ্ছে বলে দাবি করেছিল।

সোমবার ইয়েমেনি সরকারের একটি দল বেলিজ-পতাকাযুক্ত যুক্তরাজ্যের মালিকানাধীন রুবিমার কার্গো জাহাজ পরিদর্শন করেছে। দলটি বলেছিল, জাহাজটি আংশিকভাবে ডু্বেছে। কয়েক দিনের মধ্যে পুরোপুরি ডুবে যেতে পারে।

মার্কিন সামরিক বাহিনী আগে বলেছিল, হামলার ফলে মালবাহী জাহাজটির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এমনকী জাহাজ থেকে ২৯ কিলোমিটার পর্যন্ত তেল ছড়িয়েছে।

তবে খবর নিশ্চত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পঞ্চম নৌবহরের সঙ্গে শনিবার যোগাযোগ করেছিল রয়টার্স। তাতে কোনো সাড়া পাওয়া যায়নি।

ইত্তেফাক/এসএটি