বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

সাপ পুষছেন সৃজিত!

আপডেট : ০৫ মার্চ ২০২৪, ১৬:৫০

টালিউডের জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জির বাড়ির পোষ্য হল সাপ। তাও আবার যে সে সাপ নয়, পাইথন। শুনে চোখ কপালে উঠেছে নিশ্চয়! তবে এটাই ঘটেছে। পরিচালক আবার আদর করে পোষ্য পাইথনের নাম রেখেছেন ‘উলুপী’।

হিন্দুস্তান টাইমস বাংলার প্রতিবেদন অনুযায়ী, বনে জঙ্গলে থাকা পাইথন এখন থাকে সৃজিত মুখার্জির বেডরুমে। সে পাইথনের নাম ‘উলুপী’। সৃজিতের কোলে উঠে খেলা করে ‘উলুপী’, আবার কখনও বই পড়ার সময় তাকে সঙ্গও দেয়। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘উলুপী’ সম্পর্কে সৃজিত জানান, তিনি ছোট থেকেই সাপ ভীষণ ভালোবাসেন। ছোটবেলায় সাপুড়েরা এলে তাদের সঙ্গে সময় কাটাতেন। বিদেশে গেলেও পেট শপে গিয়ে বল পাইথন কিংবা কর্ন স্নেকের সঙ্গে সময় কাটিয়েছেন ঘণ্টার পর ঘণ্টা।

‘দুধ কলা দিয়ে কালসাপ পোষা’ এই কথাতে তার একেবারেই বিশ্বাস নেই বলে জানিয়েছেন পরিচালক। সৃজিতের কাছে এটা নেহাতই কুসংস্কার। তার কথায়, সাপ বিশ্বাসঘাতক নয়। বরং কিছু সাপ যেমন বল পাইথন ভালো পোষ্য। 

তার কথায়, সে কথা ভাবতে গেলে তো কুকুরও কাউকে কামড়ে মাংস তুলে নিতে পারে। সব প্রাণীরই ‘এক্সট্রিম ম্যানিফেসটেশন’ আছে। ডোবারম্যান ব্যবহারের ধরন দিয়ে যেমন ল্যাবরাডর সম্পর্কে ধারণা করা উচিত নয়, তেমনই গোখরো, কেউটের মতো বিষধর সাপের সঙ্গে বল পাইথনের তুলনা হয় না।

সৃজিতের সাফ কথা, সর্প বিশেষজ্ঞের সঙ্গে কথা বললেই বুঝবেন বিষ সাপের কাছেও মূল্যবান। বিষধর সাপও আত্মরক্ষা ছাড়া অকারণে বিষ খরচ করে না। এখানেই শেষ নয়, উলুপীকে বাড়িতে রাখতে যাতে কোনও আইনি সমস্যা না হয়, সেবিষয়েও ইতিমধ্যেই কাগজপত্র সংগ্রহ করেছেন পরিচালক। 

সৃজিত জানিয়েছেন তিনি উলুপীকে এনেছেন কেরালা থেকে। উলুপীকে নিয়ে তার মন্তব্য ‘খুবই মিষ্টি ব্যক্তিত্ব। ও কুণ্ডুলী পাকিয়ে শুয়ে থাকতে পছন্দ করে। সাতদিকে একবার খায়, বিকেলে একবার ঘুরতে বের হতে পছন্দ করে।’

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন