বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বোর্ডিং স্কুলে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন প্রিন্স ডায়ানার ভাই স্পেনসার

আপডেট : ১০ মার্চ ২০২৪, ১৬:২৫

প্রয়াত প্রিন্সেস ডায়ানার ছোট ভাই আর্ল স্পেনসার ছোটবেলায় বোর্ডিং স্কুলে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। রোববার ব্রিটিশ সংবাদ মাধ্যম মেইলে প্রকাশিত স্মৃতিকথায় এমনটাই জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

স্পেনসার বলেছেন, তিনি ১৯৭০-এর দশকে নর্থহ্যাম্পটনশায়ারের মেইডওয়েল হলের একজন নারী সদস্যের যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন।

বর্তমানে স্পেনসার ের বয়স ৫৯ বছর। তিনি যখন নির্যাতনের শিকার হন তখন তার বয়স ছিল মাত্র ১১ বছর। মেইডওয়েল হল কর্তৃপক্ষ বলেছে, স্পেনসার ের অভিজ্ঞতার কথা তারা গুরুত্বের সঙ্গে নিয়েছে।

স্কুল কর্তৃপক্ষ বলেছে, যৌন নির্যাতনের অভিযোগগুলো স্থানীয় কর্তৃপক্ষের মনোনীত অফিসারের কাছে উল্লেখ করা হয়েছে।

৮ থেকে ১৩ বছর বয়স পর্যন্ত মেডওয়েল হলে ছিলেন স্পেনসার । তার নতুন বই ‘এ ভেরি প্রাইভেট স্কুল’-এ তিনি একজন নারী কর্মীকে ‘ভোরাসুল পেডোফাইল’ হিসেবে বর্ণনা করেছেন। ওই নারী রাতে তাদের ছাত্রাবাসের বিছানায় তাকে এবং অন্যান্য অল্প বয়স্ক ছেলেদের যৌন নির্যাতন করতেন।

স্পেনসার ের দাবি, ওই নারী এখন হয় বিদেশে থাকেন না হয় মারা গেছেন।

স্কুলের তৎকালীন প্রধান শিক্ষক জন পোর্চের বিরুদ্ধেও তাকে ‘নৃশংসভাবে মারধর’ করার অভিযোগ ‍তুলেছেন। এমনকী ওই শিক্ষক নির্যাতন করে বিকৃত যৌন আনন্দ পেতেন বলেও মনে করছেন স্পেনসার ।

একটি পুরানো কলেজ নিউজলেটার অনুসারে শিক্ষক পোর্চ ২০২২ সালের জানুয়ারিতে মারা যান। মেডওয়েলে কাটানো সময়কে ‘নারকীয় অভিজ্ঞতা’ বলে মন্তব্য করেছেন স্পেনসার ।

মেইলকে দেওয়া এক বিবৃতিতে মেইডওয়েল স্কুল বলেছে, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে যা ঘটেছে তা দুঃখজনক। ১৯৭০ সাল থেকে স্কুল জীবনের প্রায় প্রতিটি দিকই উল্লেখযোগ্যভাবে বিকশিত হয়েছে। পরিবর্তনের কেন্দ্রবিন্দু হল শিশুদের সুরক্ষা ও কল্যাণ।’

মেডওয়েলে পড়া শেষ করে স্পেনসার ‍ইটন কলেজে ভর্তি হন।

 

ইত্তেফাক/এসএটি