সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কাঁচাবাজার নয়, নিত্যপণ্য কিনতে সুপারশপে যাওয়ার পরামর্শ দিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী

আপডেট : ১৪ মার্চ ২০২৪, ১৩:৩০

কাঁচাবাজারে বিক্রেতাদের দ্বারা হয়রানির শিকার না হয়ে বরং সুপারশপগুলোতে নির্ধারিত মূল্যে ভোক্তাদের পণ্য কেনার পরামর্শ দিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। পাশাপাশি গণমাধ্যমকেও এ ব্যাপারে সংবাদ প্রচারের তাগিদ দেন তিনি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান। 

আহসানুল ইসলাম টিটু বলেন, কাঁচা বাজারে বিক্রেতা বেশি দামে বিক্রি করে অনেক সময় সেই দামই প্রতিষ্ঠিত হয়ে যায়। সুপরশপে তুলনামূলক কম ও নির্ধারিত দামে পণ্য বিক্রি করা হয়। তাই সুপারশপ আর কাঁচাবাজারে তুলনা করে পণ্য কেনার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, সাপ্লাই চেইন নিয়ে কথা বলি; এটা তো একটা ট্রলের ব্যাপার হয়ে গেছে। যেখানে যেখানে আমাদের সাপোর্ট দরকার; কৃষকের কাছ থেকে ট্রাকে উঠে এসে পাইকারি থেকে খুচরা বাজারে যাওয়া পর্যন্ত-এই জায়গাটা আমরা এখন পর্যন্ত সিমপ্লিফাই করতে পারছি না।

বাজার নিয়ন্ত্রণের জন্য শতভাগ সফলতা আনতে পারেননি স্বীকার করে প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনের পর পরিবহনসহ অন্যান্য কারনে দাম বেড়ে যাচ্ছে। তিনি বলেন, আপনারা সাপ্লাই চেইন ফলো করেন, তাহলে বুঝবেন আমার ফেইলিয়র বা শতভাগ সার্থক না হওয়ার কারণটা কী। শসা, লেবু, বেগুন উৎস থেকে কত টাকায় ট্রাকে উঠছে এবং হাত ঘুরে কাঁচাবাজারে কত টাকায় ল্যান্ড করছে নিউজ করেন। তাহলে আমার সীমাবদ্ধতা বুঝতে পারবেন, কেন আমি শতভাগ সফলতা আনতে পারছি না।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন