শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পেঁয়াজ কেজিতে দাম কমেছে ২০ টাকা

আপডেট : ২১ মার্চ ২০২৪, ০১:৩০

নতুন হালি পেঁয়াজের সরবরাহ বাড়ায় রাজধানীর বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ টাকার বেশি কমেছে। সরকার যখন দেশে পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নিয়েছে, তখন নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম কমতে শুরু করেছে। 

গতকাল বুধবার রাজধানীর খুচরাবাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়। এক সপ্তাহ আগে তা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়েছে। আর এক মাস আগে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ছিল ১০০ থেকে ১৩০ টাকা। তবে গত বছর এই সময়ে দেশের খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ছিল ৩০ থেকে ৪০ টাকা।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের প্রতিবেদনের তথ্য বলছে, এক বছরের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে দাম বেড়েছে ৮৫.৭১ শতাংশ।

গতকাল বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, দেশি পেঁয়াজের পাশাপাশি আমদানিকৃত পেঁয়াজের দামও কমেছে। দুই দিনের ব্যবধানে প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজে ২০ থেকে ৩৫ টাকা কমে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়। 

ব্যবসায়ীরা বলেছেন, দেশে হালি পেঁয়াজের মৌসুম শুরু হওয়ায় বাজারে এর সরবরাহ বেড়েছে। ফলে দাম কমতে শুরু করেছে। সামনে দাম আরও কমবে বলে তারা জানিয়েছেন।

ইত্তেফাক/এমএএম