মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে বললেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ১৯:১৯

মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুকে ‘একগুঁয়ে’ না হয়ে আর্থিক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রতিবেশীদের সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়েছে দেশটির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। তিনি ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করারও আহ্বান জানান।

চীনপন্থী নেতা হিসেবে পরিচিত মুইজ্জু ভারতের কাছে ঋণ চাইবেন, এমন সংবাদ প্রকাশের পর এই মন্তব্য করেছেন সোলিহ। গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে সোলিহর বিরদ্ধে জয় পান মুইজ্জু।

মালেতে একটি অনুষ্ঠানে বক্তৃতায় সোলিহ বলেন, তিনি মিডিয়া রিপোর্ট দেখেছেন ঋণ পুনর্গঠনের জন্য ভারতের সঙ্গে কথা বলতে চান মুইজ্জু।

সোলিহ বলেন, মালদ্বীপের কাছে চীনের পাওনা ১৮ বিলিয়ন মালদ্বীপিয়ান রুফিয়াহ (এমভিআর)। আর ভারতের পাওনা ৮ বিলিয়ন এমভিআর। এই ঋণ পরিশোধের সময়কাল ২৫ বছর।

সোলিহ আরও বলেন, ‘তবে, আমি আত্মবিশ্বাসী যে আমাদের প্রতিবেশীরা সাহায্য করবে। আমাদের অবশ্যই একগুঁয়ে না হয়ে সংলাপের চেষ্টা করতে হবে। অনেক দল আছে যারা আমাদের সাহায্য করতে পারে। কিন্তু তিনি (মুইজ্জু) আপস করতে চান না। আমি মনে করি তারা (সরকার) পরিস্থিতি এখনই বুঝতে শুরু করেছে।’

সাবেক রাষ্ট্রপতি বলেন, সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে। মন্ত্রীরা এখন মিথ্যাচার ধামাচাপা দিতে আরও মিথ্যা বলছেন।

নতুন সরকার ক্ষমতা গ্রহণের চার মাস হয়ে গেলেও এখনো ভারত সফর করেননি মুইজ্জু।মালদ্বীপের রাষ্ট্রপতিদের প্রথম বিদেশ সফর সবসময়ই ভারতেই হতো। তবে প্রথম রাষ্ট্রীয় সফর হিসেবে জানুয়ারিতে চীনে গিয়েছিলেন মুইজ্জু।

ইত্তেফাক/এসএটি