শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পোশাকের ভাজে স্বাধীনতার গল্প

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৩:৪৬

অনেক ত্যাগের করে বাঙালি তার স্বাধীনতা পেয়েছে। উৎসবমুখর-ভাবে দিনটি পালন করে বাংলাদেশের মানুষ। লাল-সবুজ পতাকার প্রতি সম্মান রেখে এই দিন ছোট-বড়, নারী-পুরুষ সবাই লাল-সবুজ রঙে স্বাধীনতার চেতনাকে বুকে ধারণ করে সেজে ওঠে। ছুটির দিন হওয়ায় অনেকেই বিভিন্ন স্থানে ঘুরে বেড়ায়। সবাই স্বাধীনতা দিবস উপলক্ষে পোশাক পরে এবং সেই মতো সেজেও উঠে।

উৎসবে যদি, পোশাকে উৎসবের ছাপ না থাকে তাহলে সেটাকে উৎসব মনে হয় না। একজন মানুষের পোশাকে তার উৎসবের ভারসাম্য বহন করে। দিনটির সাজ-পোশাকের কেমন ছাপ হবে তা বলা যাক আজকের এই আয়োজনে_ 

ছবি ও পোশাক: কে ক্র্যাফট

স্বাধীনতার রং লাল সবুজ হলেও এখন ডিজাইনের কারণে লাল সবুজের পাশাপাশি নানা রকম রং দেখা যায়। ডিজাইনার ক্ষেত্রে যেই বিষয়গুলো প্রাধান্য পেয়েছে তার মধ্যে বাংলাদেশের পতাকা, বাংলাদেশের মানচিত্র, বাংলাদেশের মুদ্রা, বর্ণমালা, আদর্শলিপি, মুক্তিযুদ্ধের ইতিহাস, কবিতা, স্লোগান,  স্মৃতিসৌধের প্রতিকৃতি, প্রভৃতি প্রাসঙ্গিক বিষয় যা বিজয় দিবসের সময়গুলোকে ইঙ্গিত করে। মূল বিষয় হলো নকশার মোটিফের ক্ষেত্রেও দেখা যাচ্ছে নানান প্রাচুর্য। 

রং এর ক্ষেত্রে লাল সবুজ ছাড়া যে রং গুলো বেশি প্রাধান্য পেয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হয়েছে খয়েরি, লালচে কমলা, হালকা সবুজ, নীলচে সবুজ ও সাদা। লাল ও সবুজ ছাড়া অন্যান্য রঙগুলোকে প্রাধান্য দেওয়ার মূল কারণ যাতে করে এগুলো অন্য কোন সময়ও পরা যায়। 
বেশিরভাগ ফ্যাশন হাউজ গুলোর সালোয়ার কামিজের ক্ষেত্রে লাল-সবুজের মিশ্রিত একটি নকশা তৈরি করেছে। সুতি কিংবা খাদি কাপড়ের মধ্যে বিজয় দিবসকে কেন্দ্র করে নানান ধরনের নকশা ছাপা হয়েছে। শাড়ি বা কামিজের নকশায় কবিতা, স্লোগান, বর্ণমালা, আদর্শলিপি, বাংলাদেশের মানচিত্র করা হয়েছে। এছাড়া এক কালারের সালোয়ার এবং ব্লক করা কিংবা বাটিক করা ওড়না গুলোই বেশি দেখা গিয়েছে।
এছাড়াও পোশাকের ক্ষেত্রে কুর্তি, কটি,গাউন ও স্কার্টসহ আরো নানান ধরনের পোশাকই রয়েছে যেগুলো চাইলেই স্বাধীনতা দিবসে পরা যায়।

ছবি ও পোশাক: রঙ বাংলাদেশ

কোথায় পাবেন
এসব দেশীয় নান্দনিক ধাঁচের নকশাগুলো সাধারণত সব জায়গায় পাওয়া যায় না। অনলাইন সবগুলো এখন দেশের সকল ঐতিহ্য নিয়েই কাজ করছে। এর পাশাপাশি আড়ং, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ, কে ক্রাফট ও আজিজ সুপার মার্কেটের কাপড়-ই বাংলা, সৃষ্টি, অন্যরকম, বিসর্গ এবং নানা দোকানে স্বাধীনতা দিবসের স্বাধীনতা দিবস ভিত্তিক পাওয়া যাচ্ছে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন