সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন নারী

আপডেট : ২৫ মার্চ ২০২৪, ১৮:১৩

ঢাকা থেকে চট্টগ্রামগামী ‘সুবর্ণ এক্সপ্রেস’ ট্রেনে চলন্ত অবস্থায় সন্তানের জন্ম দিয়েছেন মোছাম্মত জান্নাতুন নামে এক নারী। ট্রেনের ‘ড’ বগিতে থাকা ওই নারীর হঠাৎ প্রসব ব্যথা উঠে। পরে ভৈরব স্টেশন অতিক্রম করার সময় ট্রেনের মধ্যে একটি কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী।

শনিবার (২৪ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রেনে ভূমিষ্ঠ হওয়া বাচ্চা ও মা ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। মোছাম্মত জান্নাতুন চট্রগাম জেলার কর্ণফুলি থানার শিকলবাহা ইউনিয়নের ইকবাল হোসেনের স্ত্রী।

জানা যায়, ঢাকা থেকে ছেড়ে আসা সুবর্ণ ট্রেনটি ভৈরব বাজার স্টেশন অতিক্রম করে আশুগঞ্জ পার হয়ে তালশহর স্টেশনে আসলে নবজাতক বাচ্চাটি ভূমিষ্ঠ হয়। তখন জানাজানি হলে ঢাকা কন্ট্রোল অফিস থেকে ব্রাহ্মণবাড়িয়া স্টেশন মাস্টারকে অবগত করা হয়। তখন ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়া যাত্রাবিরতি দেয়। এ সময় ট্রেনটি ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে থামিয়ে মা ও নবজাতককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এজন্য স্টেশনে আগে থেকেই একটি সিএনজি অটোরিকশা প্রস্তুত রাখা হয়েছিল। সেটি দিয়েই তাদের হাসপাতালে পাঠানো হয়।

এতে তাদের সহযোগিতা করেন ব্রাহ্মণবাড়িয়া স্টেশনের পয়েন্টম্যান শাহরিয়ার হোসেন ইমন এবং স্টেশনে প্লাটফর্মে থাকা দোকানদার মো. ডালিম মিয়া। এ সময় স্টেশনে থাকা আরএনবি শামিম এবং জিআরপি থানা সকল পুলিশ এবং স্টেশনে মাস্টার জসিম উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের গাইনি বিভাগের সিনিয়র নার্স স্মৃতি রানী রায় বলেন, মা ও শিশুকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়েছে। বাচ্চার ওজন ৩ কেজি। চিকিৎসক ওই মাকে ভর্তি দিয়েছেন। কিন্তু বাচ্চা ও মা সুস্থ থাকায় তারা নিজ দায়িত্বে চট্টগ্রাম চলে গেছেন।

জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক মো. তাজুল ইসলাম বলেন, ওই মাকে হাসপাতালে ভর্তি থাকার পরামর্শ দিয়েছিলাম। তবে তিনি ভর্তি থাকেননি। বাচ্চাটি সুস্থভাবেই জন্ম হয়েছে। কোনো সমস্যা হয়নি।

ইত্তেফাক/এবি