শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ছোটপর্দায় স্বাধীনতা দিবস

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১০:৫০

প্রতিবছরই স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ আয়োজন নিয়ে দর্শকদের সামনে হাজির হয় দেশের টিভি চ্যানেলগুলো। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। দিবসটি উপলক্ষে এবারও তারা সিনেমা, নাটক, আলোচনা অনুষ্ঠান, কবিতা আবৃত্তি অনুষ্ঠান দিয়ে অনুষ্ঠানমালা সাজিয়েছে।

সেই অনুষ্ঠানগুলো নিয়েই এই আয়োজন-

'চাঁদের খাঁচা'

বিটিভিতে আজ রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক 'চাঁদের খাঁচা'। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় এটি প্রযোজনা করেছেন শাহজামান মিয়া। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিমি করিম, সাব্বির আহমেদ, শতাব্দী ওয়াদুদ, রমিজউদ্দিন রাজু, লুৎফর রহমান জর্জ, জিয়াউল হাসান কিসলু, হাফিজুর রহমান সুরুজ, সিলভিয়া, সৈয়দ মোশারফ, মোস্তাফিজুর রহমান, সুস্ময় সাহাসহ অনেকে। নাটকের গল্পে দেখা যাবে নাবিলার স্বামী মামুনকে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি সেনারা অফিস থেকে ধরে নিয়ে মেরে ফেলে। এরপর নাবিলা তার সন্তান ইফতিকে নিয়ে গ্রামের বাড়ি চলে যায়। কিন্তু ছেলেটি প্রায়ই বাবাকে নিয়ে দুঃস্বপ্ন দেখে জেগে ওঠে। এক রাতে আকাশে বড় চাঁদ ওঠে। ইফতি চাঁদের দিকে তাকিয়ে কাঁদতে থাকে। দাদাকে বলে, পাকিস্তানি সেনারা তার বাবাকে চাঁদের খাঁচায় আটকে রেখেছে।

'যোগ-বিয়োগ'

এনটিভিতে আজ দুপুর ১টায় প্রচারিত হবে বিশেষ নাটক 'যোগ-বিয়োগ'। সারওয়ার রেজা জিমির রচনা ও তুহিন হোসেনের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো, আনিকা কবির শখ, মিতা চৌধুরী, সুষমা সরকার প্রমুখ। রাশেদ ও কবির হঠাৎ তাদের বাবার মৃত্যু সংবাদ পেয়ে পরিবার নিয়ে হাজির হয় জেলা শহরের বাড়িতে। তাদের বাবা মুক্তিযোদ্ধা আকতারুজ্জামান এই শহরেই সফল ব্যবসায়ী হিসেবে সম্মানের জীবন কাটিয়ে সদ্য প্রয়াত হয়েছেন। তার আকস্মিক মৃত্যু এই পরিবারের কর্মী জেবুন্নেছা আর আর তার দুই পুত্র-পুত্রবধূ-নাতনির জন্য যেন এক পুনর্মিলনীর উপলক্ষ হয়ে ওঠে। কিন্তু এই পারিবারিক পুনর্মিলনীতে সহসাই নিদারুণ আঘাত হয়ে আসে একটি সংবাদ। পারিবারিক উকিল জানান, আকতারুজ্জামান তার সম্পত্তির একটি বড় অংশ উইল করে লিখে দিয়ে গেছেন এক নারীকে, যাকে এই পরিবারের কেউ চেনে না।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠান 'মুক্তিযুদ্ধের সেইসব দিনগুলি' » দৈনিক সবুজ বাংলা

'মুক্তিযুদ্ধের সেইসব দিনগুলি'

দিনাত জাহান মুন্নীর সঞ্চালনা এবং রফিকুল ইসলাম ফারুকীর প্রযোজনায় 'মুক্তিযুদ্ধের সেইসব দিনগুলি' বাংলাভিশনে প্রচার হবে আজ রাত ১১টা ২৫ মিনিটে। এতে অতিথি হিসেবে থাকছেন মেজর জেনারেল (অব.) হেলাল মোরশেদ খান বীরবিক্রম এবং লে. জেনারেল (অব.) এম হারুন অর রশীদ বীরপ্রতীক।

'যেখানে সীমান্ত তোমার'

আজ রাত ১০টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে বিশেষ নাটক 'যেখানে সীমান্ত তোমার'। সারওয়ার রেজা জিমির রচনায় এটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। অভিনয় করেছেন আরশ খান, ফারিয়া শাহরীনসহ আরো অনেকে। গল্পে দেখা যাবে, মুনিরের বিয়ে ঠিক হয়েছে। তার বাবা চান যত দ্রুত সম্ভব বিয়েটা সেরে ফেলতে। কারণ দেশে যুদ্ধ শুরু হয়েছে। তরুণ-যুবকরা মুক্তিবাহিনীতে যোগ দিচ্ছে। মুনির মেয়ের ছবি দেখেছে। কিন্তু এই সময়ে বিয়েটা মেনে নিতে পারছে না। বিয়ের আগের রাতে পালিয়ে যায় সে। কিন্তু নৌকায় উঠতেই চমকে যায় মুনির। নৌকায় আগেই বসেছিল তার বাগদত্তা!

'আঁধারে আভা'

আজ সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে চ্যানেল আই প্রচার করবে বিশেষ নাটক 'আঁধারে আভা'। নাহিদুল ইসলাম ও নূর ইমরান মিঠুর রচনায় নাটকটি পরিচালনা করেছেন নূর ইমরান মিঠু। এছাড়াও চ্যানেলটিতে দুপুর ১টা ০৫ মিনিটে মুশফিকুর রহমান গুলজার পরিচালিত বাংলা চলচ্চিত্র 'দুঃসাহসী খোকা' সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এর বাইরে রাত ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান 'বিপন্ন প্রকৃতি ১৯৭১'।

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন