শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভান্ডারিয়ায় নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৫:২৪

পিরোজপুরের ভান্ডারিয়ায় নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুরু হয়।

পরে শহীদ মিনারে উপজেলা প্রশাসন, পরিষদ, বিভিন্ন রাজনৈতিক দল ও তার সহযোগী সংগঠন, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সামাজিক, সাংস্কৃতিক সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮টায় স্থানীয় বিহারী লাল মিত্র পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে একই মাঠে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ, শারীরিক কসরত প্রদর্শন, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিযোগিতামূলক যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পরে বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়, সংবর্ধনা, সম্মাননা প্রদর্শন, নারীদের ক্রীড়া প্রতিযোগিতা, পুরুষদের প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও বড়দের স্বাধীনতা ঘোষণার তাৎপর্য বিষয়ক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষে মঙ্গলবার দুপুরে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের উদ্যোগে মজিদা বেগম মহিলা কলেজের সুলতানা হোসেন মিলনায়তনে পৃথক আলোচনা সভা শেষে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এনায়েত করিম খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-কলেজের সহকারী অধ্যাপক আব্দুল হালিম হাওলাদার, মো. নুরুল হক, আবুল বাসার মৃধা, মো. খলিলুর রহমান, প্রভাষক মুরাদ হোসেন জাহিদ, মো. ওমর ফারুক, মো. বাঈজিদ হোসেন, শিক্ষার্থী বেদশ্রী মণ্ডল জুঁই, সাদিয়া আক্তার, রুপালী দত্ত, মাহাবুবা আক্তার মুন্না প্রমুখ। দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. নুরুল হক।

অন্যদিকে মজিদা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীর উদ্যোগে আলোচনা সভা ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মনির হাওলাদার।

এছাড়া অরাজনৈতিক বেসরকারি সামাজিক উন্নয়নমূলক সংগঠন আনোয়ার হোসেন মঞ্জু গ্যালারির উদ্যোগে বাদ জোহর মোল্লা ছোমের উদ্দিন জামে মসজিদে মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। 

ইত্তেফাক/এবি