মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

৭২ ঘণ্টায় ছয় পশ্চিমা জাহাজে হামলা হুথিদের

আপডেট : ২৬ মার্চ ২০২৪, ২১:০০

গত ৭২ ঘণ্টায় এডেন উপসাগর এবং লোহিত সাগরে ছয়টি জাহাজে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহীরা । মঙ্গলবার (২৬ মার্চ) এক বিবৃতিতে এ দাবি করেছে হুথিরা। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া দাবি করেছেন, মার্কিন বা ব্রিটিশ কি-না নিশ্চিত হওয়ার পর মারেস্ক সারাতোগা, এপিএল ডেট্রয়েট, হুয়াং পু ও প্রিটি লেডি নামের জাহাজগুলোতে হামলা চালিয়েছে তারা।

হুথি বিদ্রোহী

তার দাবি, ওই চার জাহাজ ছাড়াও ইসরায়েলের বন্দর নগরী ইলাতের কাছের লোহিত সাগরে দুইটি মার্কিন জাহাজেও হামলা চালিয়েছে হুথিরা।

এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়য়েছে, হুথিরা চীনা মালিকানাধীন তেল ট্যাংকার এমভি হুয়াং পু এর আশেপাশে ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ এপিএল ডেট্রয়েট এবং প্রিটি লেডি মাল্টারপতাকাবাহী পণ্যবাহী জাহাজ। মার্কিন অর্থায়ানে পরিচালিত মারেস্ক সারাতোগা কার্গো জাহাজটি মার্কিন প্রতিরক্ষা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইউএসএইড ও অন্যান্য সরকারি সংস্থার জন্য রসদ সরবরাহ করে। 

গাজায় হামলা বন্ধে ও গাজাবাসীদের সঙ্গে সংহতি প্রকাশে গত নভেম্বর থেকে লোহিত সাগরে পশ্চিমা জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠীটি।

ইত্তেফাক/এনএন