মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাজউকের উচ্ছেদ অভিযান

ডেভেলপার কোম্পানির নির্মাণাধীন ভবন ভাঙ্গলো রাজউক

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০১:৪২

রাজধানী ভাটারা এলাকায় নকশা ব্যত্যয়কৃত নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসময় ডেভেলপার কোম্পানির নির্মাণাধীন ০৩ টি ভবনের আংশিক অপসারণসহ তাৎক্ষণিক ২ (দুই) লাখ টাকা জরিমানা আদায় করা হয়। মালিকগণ থেকে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার-নামা নেওয়া হয়।

বুধবার (২৭ মার্চ) সকাল ১০:৩০ টা থেকে বিকাল ৩:৩০ টা পর্যন্ত এই উচ্ছেদ অভিযান চালানো হয়। এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুজ্জামান। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, রাজউকের জোন-৪/২ এর আওতাধীন ভাটারা এলাকায় নকশা ব্যত্যয় কৃত নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।  এই এলাকায়  ষ্টারপাথ হোল্ডিং লি: ও বিটিআই লি:  নামে ২ টি ডেভেলপার কোম্পানির নকশা বহির্ভূত ০২ টি ভবনের আংশিক অপসারণ করা হয় । এছাড়াও ব্যাক্তি মালিকানাধীন ১টি ভবনের অবৈধ অংশের আংশিক অপসারণ করা হয়। একই সঙ্গে তাৎক্ষণিক ভাবে ২ (দুই) লাখ টাকা জরিমানা আদায় করা হয়। নকশা ব্যত্যয় কৃত অংশ নিজ দায়িত্বে ভেঙ্গে রাজউকের অনুমোদন নেওয়া নকশা অনুযায়ী পুনরায় নির্মাণ কাজ করবেন এই মর্মে মুচলেকা নেওয়া হয়। অবৈধ সকল ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। 

তাছাড়া নির্মাণাধীন ভবনে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণ ও নির্মাণ সামগ্রী রাস্তা দখল করে না রাখা জন্য জনসচেতনতামূলক নির্দেশনা প্রদান করা হয়।

মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৪/২ প্রতিকল্প কর্মকর্তা হাসানুজ্জামান, অথরাইজড অফিসার ইমরুল হাসান,সহকারী অথরাইজড অফিসার শাহজাহান খান ও মতিউর রহমান, প্রধান ইমারত পরিদর্শক বেলাল হোসেন ও আবু রাকিব উদ্দিন শামস, ইমারত পরিদর্শক মোঃ মুরাদুল্লাহ, শিমুল চন্দ্র, আমিরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

এমএএম