মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইতালির ভিসা দ্রুত দেওয়ার জন্য দূতাবাসের নতুন নির্দেশনা

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০২:৫৪

ভিসা অ্যাপয়েন্টমেন্ট বুকিং পদ্ধতি পরিবর্তনের জন্য ভিসা সেবা-দাতা প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালকে বুকিং পদ্ধতি পরিবর্তন করার নির্দেশনা দিয়েছে ঢাকার ইতালি দূতাবাস। বৈধ নুলাওস্তাসহ (ওয়ার্ক পারমিট ভিসা) অ্যাপয়েন্টমেন্টকারীরা মেয়াদ শেষ হওয়ার আগে আবেদন করতে পারবেন। এই ভিসার জন্য বুকিং স্লট নিতে কোনো চার্জ (অতিরিক্ত টাকা) লাগবে না বলেও জানিয়েছে ঢাকার ইতালির দূতাবাস। 

বুধবার (২৭ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে দূতাবাস। 

 

ছবিঃ প্রতীকী

অন্যদিকে মঙ্গলবার (২৬ মার্চ) ভিএফএস গ্লোবাল তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানায়, ইতালি দূতাবাসের নির্দেশ অনুসারে, ভিএফএস গ্লোবাল ভিসার জন্য একটি নতুন অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বুকিং পদ্ধতি নিয়ে কাজ করছে। এ পদ্ধতিতে জরুরি প্রয়োজনে সব আবেদনকারীদের সেই অনুযায়ী একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করার অনুমতি দেবে।

https://visa.vfsglobal.com/bgd/en/ita/news/vfs-appointment-system-notice

 

তবে নতুন এ নিয়ম কবে থেকে কার্যকর এবং সর্বজনীন হবে এ বিষয়টি বিজ্ঞাপনের মাধ্যমে জানা‌নো হ‌বে বলে জানিয়েছে দূতাবাস। 

ইতা‌লি গমনেচ্ছু বাংলাদেশীদের দেশ‌টি‌তে যাওয়ার অনুমোদন আসার পর ঢাকায় দেশটির দূতাবাসে পাসপোর্ট জমা দিতে ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট নি‌তে হয়। সম্প্রতি ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট নি‌তে গি‌য়ে বেশ ভোগা‌ন্তি‌তে পড়‌তে হ‌চ্ছে বাংলাদেশী কর্মী‌দের। কর্মী‌দের অভি‌যোগ, সহজেই মিলছে না ভিএফএসের অ্যাপয়েন্টমেন্ট। 

ছবি: অনলাইন থেকে সংগৃহীত

সেই অভিযোগ নিরসনে ইতা‌লি গমনেচ্ছু বাংলাদেশীদের দ্রুত ভিসা ও  অ্যাপয়েন্টমেন্ট শিডিউল সহজীকরনের লক্ষে নতুন এই কার্যক্রমের উদ্যোগ নেয় ঢাকার ইতালির দূতাবাস। 

ইত্তেফাক/এমএএম