বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাতিল হওয়া বৈঠকে বসতে সম্মত হলো ইসরায়েল

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১২:৪১

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে সম্ভাব্য ইসরায়েলি সামরিক অভিযানের পরিকল্পনা নিয়ে বাতিল করা বৈঠকটি আবারও শুরু করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল। বুধবার (২৭ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জিন পিয়ের। খবর রয়টার্সের।

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হওয়ার জেরে ইসরায়েলের একটি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেন প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

এক বিবৃতিতে হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জিন পিয়ের জানান, ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বৈঠকটি পুনর্নির্ধারণ করতে সম্মত হয়েছে। তবে বৈঠকটি কখন হবে তা স্পষ্ট নয়।

বৈঠকটি বাতিল করার পর, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের সাথে বিস্তৃত আলোচনা করেছেন। সেই সাথে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে তৈরি হওয়া বৈরিতা কমানোর চেষ্টা করেছেন।

ইসরায়েলি প্রতিনিধি দলটির নেতৃত্বে থাকবেন দেশটির কৌশলগত মন্ত্রী রন ডারমার এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি। নেতানিয়াহুর ঘনিষ্ঠ আস্থাভাজন হিসেবে পরিচিত তারা।

রাফাহ শহরে ইসরায়েলি আগ্রাসন চালানোর হুমকি আলোচনায় প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত শহরে আশ্রয় নিয়েছে অন্তত ১০ লাখ শরণার্থী। 

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় চলমান প্রায় ছয় মাসের ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩২ হাজার ৪৯০ জনে পৌঁছেছে এবং অবরুদ্ধ এই ভূখণ্ডে দুর্ভিক্ষ আসন্ন বলে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সতর্ক করেছে।

ইত্তেফাক/এনএন