বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘আইএস মস্কোতে হামলা চালাতে পারে, তা বিশ্বাস করা কঠিন’

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৩:১১

মস্কোর কনসার্ট হলে হামলা চালানোর মতো সক্ষমতা ইসলামিক স্টেটের (আইএস) আছে বলে বিশ্বাস করাটা খুবই কঠিন বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। গতকাল বুধবার (২৭ মার্চ) তিনি এ কথা বলেছেন। খবর রয়টার্সের।

জাখারোভার দাবি, শুক্রবার ক্রোকাস সিটি হলে বন্দুকধারীর হামলার পেছনে ইউক্রেনের হাত আছে।

গত শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। গত ২০ বছরের মধ্যে এটি রাশিয়ায় হওয়া সবচেয়ে প্রাণঘাতী হামলা।

রাশিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় ওই হামলার ঘটনায় নিহত ১৪৩ জনের তালিকা প্রকাশ করেছে। এর আগে কর্মকর্তারা নিহতের সংখ্যা ১৩৯ বলে জানিয়েছিলেন।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, আইএসের আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) এ হামলা চালিয়েছে বলে তাদের কাছে গোয়েন্দা তথ্য আছে। ইউক্রেন বারবারই বলে আসছে, এ হামলার ঘটনায় তাদের কোনো সম্পৃক্ততা নেই।

তবে জাখারোভা বলেছেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেন এবং কিয়েভকে সমর্থনকারী পশ্চিমা সরকারগুলোর ওপর দোষারোপ এড়াতে আইএসের ওপর দায় চাপাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইসলামপন্থী জঙ্গিরা এ হামলা চালিয়েছে, তবে এটি ইউক্রেনের স্বার্থে চালানো হয়েছে। তার ধারণা, এর পেছনে কিয়েভের ভূমিকা থাকতে পারে।

পুতিন বলেছেন, ইউক্রেনীয় পক্ষের কেউ কেউ বন্দুকধারীদের সীমান্ত অতিক্রম করে পালিয়ে যাওয়ার পথ তৈরি করে দিয়েছিল। তবে বন্দুকধারীরা পালিয়ে যাওয়ার আগেই শুক্রবার রাতে তাদের রাশিয়ার পশ্চিমাঞ্চল থেকে আটক করা হয়।

মঙ্গলবার বেলারুশের নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেছেন, বন্দুকধারীরা শুরুতে তার দেশে পালিয়ে যেতে চেয়েছিল। কিন্তু তারা যখন বুঝতে পেরেছিল বেলারুশ সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে, তখন তারা পথ পাল্টে ইউক্রেনে যাওয়ার চেষ্টা করেছে।

ইত্তেফাক/এনএন