সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ  

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৭:৩২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের আইন ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বেলা সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। 

এবছর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০ দশমিক শুন্য ৭ শতাংশ। বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ, চারুকলা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে এই বছর মানবিক শাখা থেকে  প্রথম হয়েছেন খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের শিক্ষার্থী প্রিয়ন্তী মন্ডল। বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছে নটরডেম কলেজের শিক্ষার্থী প্রতিক রসূল। ব্যবসা শিক্ষা ইউনিটে প্রথম হয়েছেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধার। চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী মো. বাধন তালুকদার। 

যেভাবে ফলাফল জান যাবে 

ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। তাছাড়া যেকোন মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS , বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI , ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS , চারুকলা ইউনিটের জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

১. উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল ২০২৪ তারিখ বিকাল ৩:০০টা হতে ২৫ এপ্রিল ২০২৪ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল ২০২৪ তারিখ হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।
২. উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল ২০২৪ হতে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।
৩. ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ হতে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

ইত্তেফাক/এআই