মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

প্রথমবারের মতো ব্যবসায় পার্টনার হলেন আদানি-আম্বানি

আপডেট : ২৯ মার্চ ২০২৪, ১২:৩৮

প্রথমবারের মতো ব্যবসার ক্ষেত্রে জোট বাঁধলেন ভারতের শীর্ষস্থানীয় ধনকুবের আদানি-আম্বানি। মুকেশ আম্বানির রিলায়েন্স মধ্যপ্রদেশে আদানি পাওয়ারের একটি বিদ্যুৎ প্রকল্পের ২৬ শতাংশ শেয়ার কিনেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে ওই প্ল্যান্ট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহারের জন্য একটি চুক্তিও সই করা হয়েছে। খবর এনডিটিভি।

জানা গেছে, মাহান এনার্জেন লিমিটেড নামের ওই প্রতিষ্ঠানটি সম্পূর্ণভাবেই আদানির মালিকানাধীন। রিলায়েন্স এই প্রতিষ্ঠানের ৫ কোটি ইকুইটি শেয়ার ১০ টাকা দরে কিনবে। যার মোট মূল্য ৫০ কোটি রুপি। এছাড়াও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করবে তারা। শেয়ার বাজারে পৃথক ফাইলিংয়ে দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকেই এই বিষয়ে জানানো হয়েছে।

এই মুহূর্তে এশিয়ার সবচেয়ে ধনী দুই ব্যক্তি হলেন গুজরাটের এই দুই শিল্পপতি। গত কয়েক বছর ধরে তাদের মধ্যে কার্যতই টক্কর চলছে। একবার আম্বানি এগিয়ে যান। একবার আদানি তাকে টপকান। সংবাদমাধ্যম ও বিশেষজ্ঞরা এই ‘লড়াই’ নিয়ে প্রবল উৎসাহী। কিন্তু এবার প্রথম তারা হাত মিলিয়েছেন। যা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আম্বানি যেখানে তেল, গ্যাস, খুচরো, টেলি সেবায় বিনিয়োগে আগ্রহী, সেখানে আদানি মূলত সামুদ্রিক বন্দর, বিমানবন্দর, কয়লা ইত্যাদিতে মনোযোগী। তবে আগামী দিনে নতুন নতুন লক্ষ্য রয়েছে দুই ধনকুবেরের।

ইত্তেফাক/এনএন