মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

গাজার উদ্দেশে সাইপ্রাস ছেড়েছে তিনটি ত্রাণবাহী জাহাজ

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১১:৫৪

গাজার উদ্দেশে সাইপ্রাস বন্দর ছেড়েছে তিনটি জাহাজ। শনিবার ( ৩০ মার্চ) প্রায় ৩৩২ টন খাবার ও অন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে লারনাকা বন্দর ছাড়ে জাহাজগুলো। খবর রয়টার্স।

সমুদ্রপথে প্রায় ৬০ ঘণ্টা চলার পর আগামী সপ্তাহের শুরুর দিকে জাহাজগুলো অবরুদ্ধ গাজায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) জানিয়েছে, জাহাজগুলোতে চাল, পাস্তা, ময়দা, লেবু, টিনজাত শাকসবজি এবং প্রোটিনজাত খাবার রয়েছে যা অন্তত ১০ লাখের বেশি খাবার প্রস্তুত করা জন্য যথেষ্ট। এছাড়া পবিত্র রমজান মাসে রোজা ভাঙার জন্য রয়েছে পর্যাপ্ত খেজুর।

গাজার উপত্যকায় সাহায্য পৌঁছানোর জন্য পশ্চিমা চাপের মুখে প্রায় ১৭ বছরের নৌ অবরোধ শিথিল করার পর এই মাসে দ্বিতীয়বারের মতো ত্রাণ ভর্তি জাহাজ এলো। মার্চের শুরুর দিকে প্রায় ২০০ টন ত্রাণ নিয়ে প্রথমবারের মতো গাজার উপকূলে আসে স্পেনের ওপেন আর্মস জাহাজটি।

গাজাবাসীর জন্য ত্রাণ দিতে অর্থায়ন করেছে সংযুক্ত আরব আমিরাত। আর একে জাহাজ দিয়ে সাহায্য করেছে স্পেনের দাতব্য সংস্থা ওপেন আর্মস।

সমুদ্রপথে ত্রাণ সহায়তাকে স্বাগত জানালেও, তা অপ্রতুল বলে মন্তব্য করেছে ত্রাণ সংস্থাগুলো। তারা ইসরায়েলকে স্থলপথে আরও সাহায্য পৌঁছানোর অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে।

গাজার উত্তরাঞ্চলের অধিবাসীরা জুলাইয়ের মধ্যে দুর্ভিক্ষের কবলে পড়বে বলে সতর্ক করেছে জাতিসংঘ। সেখানে যুদ্ধের কারণে প্রায় তিন লাখ মানুষ আটকা পড়েছে।

ইত্তেফাক/এনএন