শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দক্ষিণ লেবাননে বিস্ফোরণে ৪ কর্মী আহত: জাতিসংঘ

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১৬:১৫

জাতিসংঘ শান্তিরক্ষীরা বলেছেন, শনিবার দক্ষিণ লেবাননে একটি বিস্ফোরণে তিন সামরিক পর্যবেক্ষক ও একজন অনুবাদক আহত হয়েছেন। এখানে ইসরায়েল ও হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে ঘন ঘন আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ঘটছে।

ইসরায়েল ও লেবাননের মধ্যে জাতিসংঘ নির্ধারিত সীমান্ত তথাকথিত ব্লু লাইনের চারপাশে পায়ে হেঁটে টহল দেওয়ার সময় অস্ট্রেলিয়া, চিলি ও নরওয়ের সামরিক পর্যবেক্ষক এবং একজন লেবানিজ ভাষা সহকারী আহত হয়েছেন।

লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর মুখপাত্র আন্দ্রেয়া টেনেন্টির মতে, চারজন ‘তাদের অবস্থানের কাছে একটি বিস্ফোরণে আহত হয়েছেন’।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীকে সমর্থনকারী জাতিসংঘ যুদ্ধবিরতি সংস্থা ইউএন ট্রুস সুপারভিশন অর্গানাইজেশনের জন্য কর্মীরা কাজ করছিলেন।

টেনেন্টি বলেছেন, তাদের চিকিৎসার জন্য সরিয়ে নেওয়া হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল। জাতিসংঘ ‘বিস্ফোরণের উৎস সম্পর্কে তদন্ত করছে’।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ইসরায়েল ও লেবাননের ইরানসমর্থিত হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে প্রায় প্রতিদিনই গুলি বিনিময় হচ্ছে।

লেবাননের রাষ্ট্রচালিত ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, একটি ‘শত্রু (ইসরায়েলি) ড্রোন’ দক্ষিণ লেবাননের রমেশ এলাকায় হামলা চালিয়েছে, সেখানেই জাতিসংঘ কর্মীদের আহত হওয়ার ঘটনাটি ঘটেছে।’

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি যাকে ‘বিপজ্জনক ঘটনা’ বলে অভিহিত করেছেন এবং তার নিন্দা করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামলাটি ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন’।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস শনিবারের বিস্ফোরণের নিন্দা করেছেন এবং তার মুখপাত্র স্টিফেন ডুজারিক ব্লু লাইন বরাবর ঘন ঘন গোলাগুলির ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন।

ইত্তেফাক/এসএটি