মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানে দাঙ্গার ঘটনায় ৫১ জনের ৫ বছরের কারাদণ্ড

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১৭:১৫

পাকিস্তানে গত ৯ মে দাঙ্গার ঘটনায় পাকিস্তান তেহরিক-ই-ইনাফ (পিটিআই) ৫১ নেতা-কর্মীকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি সন্ত্রাসবিরোধী আদালত। প্রত্যেককে ১০ হাজার রুপি করে জরিমানা করা হয়েছে। খবর দ্য নিউজ।

ক্যান্ট পুলিশ ৫১ জন পিটিআই নেতাদের বিরুদ্ধে গতবছরের ৯ মে পাকিস্তানের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে হামলা, সরঞ্জাম পোড়ানো, একজন নাগরিককে হত্যা ও পুলিশ কর্মকর্তাদের আহত করার অভিযোগে মামলা নথিভুক্ত করেছিল। পরবর্তীতে পুলিশ ৫১ অভিযুক্তকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয়। কারাগারে বিচার শুরু হওয়ার পর তিন মাস ধরে সেন্ট্রাল জেল গুজরানওয়ালায় মামলার শুনানি চলে।

তবে গ্রেপ্তারকৃত আসামিদের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে রাষ্ট্রপক্ষ। উল্লেখ্য, আদালত শাহ মাহমুদ কুরেশি, মুরাদ সাইদ ও আলি আমিন গন্ডাপুরসহ একাধিক পিটিআই নেতার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দিয়েছিল।

পুলিশের মতে, দণ্ডিত ৫১ জন আসামির মধ্যে পিটিআইয়ের শীর্ষস্থানীয় নেতা বা দলের কোনো পদাধিকারী নেই।

প্রাথমিকভাবে, পুলিশ এই মামলায় পিটিআইয়ের ২৩ নেতার সঙ্গে ২০০ জনের বেশি অজ্ঞাত সন্দেহভাজনদের তালিকাভুক্ত করেছিল। পুলিশের আরও তদন্তের পরে নামযুক্ত ব্যক্তির সংখ্যা ৪০০’র বেশি দাঁড়িয়েছে। পুরো বিচার চলাকালীন ১৯৯ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করেন।

গুজরানওয়ালা ক্যান্টনমেন্টে ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলার বিষয়ে পুলিশ আদিয়ালা জেলে থাকা ইমরান খান এবং কুরেশিকে জিজ্ঞাসাবাদ করেছিল। পুলিশের মতে, সাবেক প্রধানমন্ত্রী তদন্তকারীদের সহযোগিতা করেননি। আইনজীবীদের জবাব দাখিলের নির্দেশ দিয়েছেন তিনি।

ইত্তেফাক/এসএটি