মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জি এম নর্মের দেখা পেলেন ফাহাদ

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৫:২৯

গ্র্যান্ডমাস্টার (জিএম) হতে হলে তিনটি নর্ম থাকতে হবে। অবশেষে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম নর্ম অর্জন করেছেন। গতকাল ভিয়েতনামের হ্যানয় শহরে গ্র্যান্ডমাস্টার-৩ দাবা টুর্নামেন্টে প্রথম নর্ম পেয়েছেন। ৯ রাউন্ডের শেষ খেলায় ফাহাদ ভিয়েতনামের ফিদে মাস্টার বান গিয়া হাইকে হারিয়ে প্রথম নর্ম লাভ করেন এবং এই টুর্নামেন্টে রানারআপ হন তিনি।

৯ খেলায় ৭ পয়েন্ট পান ফাহাদ। গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য ফাহাদকে আরও দুটি নর্ম অর্জন করতে হবে। ১৮ খেলায় আরও দুটি নর্মন অর্জন করতে হবে ফাহাদকে, সেই সঙ্গে ২ হাজার ৫০০ রেটিং ক্রস করতে হবে। ৯ রাউন্ডের খেলা ৭ পয়েন্ট পেতে হবে। সেটি ৬ মাসেও হতে পারে ৬ বছরেও হতে পারে। নির্ভর করছে টুর্নামেন্টের ওপর। আর ফাহাদ কতটা ভালো খেলতে পারে। বাংলাদেশে নিয়মিত খেলা একজন পাকিস্তানি দাবাড়ু, দাবা অঙ্গনের খুব পরিচিত ছিলেন, মাহমুদ লোদী। তিনি ৩টা নর্ম অর্জন করার পর আজও গ্র্যান্ডমাস্টার হতে পারেননি, কারণ রেটিং ছিল না।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ খুব দ্রুতই নর্ম অর্জন করেছিলেন কারণ তিনি খুবই মেধাবী দাবাড়ু ছিলেন। ফাহাদকে এখন আরো বেশি ভালো ভালো টুর্নামেন্ট খেলতে হবে। এর আগে কয়েক বার জিএম নর্ম হওয়ার সুযোগ হাত ফসকে বেরিয়ে গিয়েছিল। অবশেষে সেই সুযোগ হাতে ধরা দিয়েছে। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার ৬ জন। সর্বশেষ ২০০৮ সালে গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন এনামুল হোসেন রাজিব।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন