সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

শপথ নিল ফিলিস্তিনের নতুন সরকার

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৬:০৮

ফিলিস্তিনি কর্তৃপক্ষের সংস্কারের তীব্র আন্তর্জাতিক চাপের মধ্যে নতুন সরকার শপথ গ্রহণ করেছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সামনে প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফার নেতৃত্বে মন্ত্রিসভা রোববার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে।

মোস্তফাকে চলতি মাসের শুরুতে সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহের স্থলাভিষিক্ত করার জন্য নিয়োগ করা হয়েছিল। তিনি ফেব্রুয়ারিতে তার সরকারের সঙ্গে পদত্যাগ করেছিলেন।

শপথের পর আব্বাস নতুন সরকারের একটি সভায় সভাপতিত্ব করেন। এসময় তিনি বলেন, ‘গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে আরব ও আন্তর্জাতিক পক্ষগুলোর সঙ্গে কাজ চলছে। আমাদের রাজনৈতিক লক্ষ্য স্বাধীনতা ও দখলদারিত্ব থেকে মুক্তি অর্জন করা এবং আমরা জাতিসংঘে পূর্ণ সদস্যপদ পেতে সংশ্লিষ্ট আরব ও আন্তর্জাতিক দলগুলোর সঙ্গে কাজ করছি।’

আব্বাস ফিলিস্তিনি জনগণকে উন্নত পরিষেবা প্রদানের জন্য সুদূরপ্রসারী প্রাতিষ্ঠানিক সংস্কারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বলেন, নতুন সরকারকে গাজায় মানবিক ত্রাণ প্রচেষ্টা ও ফিলিস্তিনি অর্থনীতির পুনরুজ্জীবনের দিকে মনোনিবেশ করতে হবে।

ফিলিস্তিন কর্তৃপক্ষ পশ্চিম তীরে তার শাসন ব্যবস্থার সংস্কার ও উন্নতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের তীব্র চাপের মুখে রয়েছে। কর্তৃপক্ষকে দীর্ঘদিন ধরে মার্কিন রাজনীতিবিদ ও ফিলিস্তিনিরা  দুর্নীতিগ্রস্ত হিসেবে দেখে আসছে।

২০০৭ সাল পর্যন্ত গাজার ওপর প্রশাসনিক নিয়ন্ত্রণ ছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষের। গাজায় ২০০৬ সালের আইনসভা নির্বাচনে জয়লাভ করে হামাস। তারপর থেকে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে হটিয়ে গাজা শাসন করছে হামাস। আর ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশ শাসন করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

ইত্তেফাক/এসএটি