সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সাফ জয়ীদের নিয়ে দল গড়লেন একজন নাসরিন

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৬:৪১

নারী ফুটবল লিগের তিন বারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবার দল গঠন করেনি। আর তাতে সাফ চ্যাম্পিয়ন হওয়া নারী ফুটবলাররা এবার লিগে দলই পাচ্ছিলেন না। কেউ নিতেও রাজি ছিল না। যারা এগিয়ে এসেছিল তাদেরকে খেলোয়াড়দের পক্ষ হতে জানিয়ে দেওয়া হয়েছিল তিন-চার জন করে নেওয়া যাবে না। যদি নিতে হয় সবাইকে একসঙ্গে নিতে হবে। এতে আগ্রহী ক্লাব কর্তারা পিছিয়ে যায়। এগিয়ে আসে ২০১৯ লিগের রানার্স আপ নাসরিন স্পোর্টস একাডেমির নাসরিন আক্তার বেবী। তিনি রেজিস্ট্রেশন কারিয়েছেন ২৪ ফুটবলারকে। 

এর মধ্যে জাতীয় দলের ১৫ জন। অর্থের দিক থেকে নাসরিন স্পোর্টস একাডেমি খুব শক্ত অবস্থানে নেই। সাফে খেলা ফুটবলারদের নিতে হতে বড় অঙ্কের বাজেট প্রয়োজন সেটি সংগ্রহ করা কঠিন হলেও নাসরিন জানিয়েছেন, ‘সবার আগে আন্তরিকতা দরকার। আমরা স্পন্সর পেয়েছি আরও কিছু জোগাড় করার চেষ্টা করছি।’ নাসরিন স্পোর্টসয়ের অধিনায়ক হয়েছেন জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন। তার কথা হচ্ছে খেলোয়াড়রা কোথাও না কোথাও খেলবে। কেউ ভালোবেসে খেলবে, কেই পেশাদারিত্ব নিয়ে খেলবে।’ দলের কোচ শাহাদাত হোসেন বলছেন, ‘আমরা চেয়েছি মেয়েরা মাঠে আসুক।’

সাবিনাদের নতুন দল নিয়ে কথা ওঠার কারণ হচ্ছে বসুন্ধরা কিংস তাদের কাউকে নেয়নি। গুঞ্জন ছিল সাফের খেলোয়াড়রা একজোট হয়ে বড় অঙ্কের পারিশ্রমিক দাবি করার পরিকল্পনা করেছিলেন, সেটা প্রকাশ হয়ে যাওয়ায় বসুন্ধরা কিংস সরে গিয়েছে। চড়া দামে এই সব ফুটবলারদের অন্য কোনো ক্লাবও নিতে না পারায়, অনিশ্চিত ছিল তাদের লিগের ভাগ্য। 

বাফুফের নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরনের উদ্যোগে নাসরিন স্পোর্টস এগিয়ে এসে সাফ জয়ী ফুটবলারদের মান বাঁচিয়েছেন। খেলার পথ করে দিয়েছেন। পারিশ্রমিক কম বেশি যাই হোক, সাবিনারা বুঝতে পারলেন লিগ থেকে কিংসের সরে যাওয়ায় কতটা আর্থিক ক্ষতি হলো। কিংসে খেললে কত রকম সুযোগ-সুবিধাও থাকে। কিংসের প্রস্থানে সবদিক থেকে বঞ্চিত ফুটবলাররা।

খেলোয়াড়রা ক্লাবে খেললেও তারা বাফুফের ক্যাম্পেই থাকবেন। সেখানেই খাওয়া-দাওয়া করবেন। কিরন জানিয়েছেন খরচ দেবে ক্লাব। এখানে নিরাপত্তার বিষয়টি গুরুত্ব পাচ্ছে।

গতকাল ছিল খেলোয়াড় রেজিস্ট্রেশনের শেষ দিন। আতাউর রহমান ভূইয়া করাবে খেলছেন জাতীয় দলের তহুরা খাতুন, আফঈদা খন্দকার। ৯টি দল খেলবে লিগে। ২৫ এপ্রিল লিগ শুরু হওয়ার কথা রয়েছে।

ইত্তেফাক/জেডএইচ