মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৯:২৭

পাবনার ঈশ্বরদীতে বইছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। ২৩ মার্চ হতে দশ দিন ধরে ৩০ ডিগ্রির ওপরে তাপমাত্রা রেকর্ড হচ্ছে। টানা তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। 

সোমবার (১ এপ্রিল) সকালে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে ঠেকেছে। এ কারণে সড়কে মানুষের সঙ্গে সঙ্গে যানবাহন চলাচলও কমেছে।

তাপপ্রবাহের কারণে পহেলা বৈশাখ ও পবিত্র ঈদুল ফিতরের কেনাকাটায় ছেদ পড়েছে। গরমের তীব্রতায় রোজাদারদের প্রাণ ওষ্ঠাগত। প্রখর রোদে ঘাম ঝরানো তাপমাত্রার কারণে শ্রমজীবী মানুষ পড়েছে চরম বিপাকে।
 
তীব্র গরমে বয়স্ক, শিশুরা পড়েছে সব থেকে বেশি ভোগান্তিতে। গরমের তীব্রতায় পানিশূন্যতায়ও অসুস্থ হচ্ছেন কেউ কেউ। জরুরি কাজ না থাকলে মানুষজন তেমন বাইরে বের হচ্ছেন না। প্রাণীকূলও গরমের তীব্রতায় পড়েছে চরম বেকায়দায়। মাঝারি তাপদাহে কাতর মহিষের পাল একটু গাঁ ভেজাতে পুকুরের পানিতে নামতে দেখা যায়।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, ঈশ্বরদীতে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। রোববার ঈশ্বরদীতে ৩৬ ডিগ্রি তাপমাত্রা থাকলেও একদিনের ব্যবধানে আজ এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়।

ইত্তেফাক/পিও