মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জাটকা ইলিশ ধরা বন্ধে পদ্মায় প্রশাসনের বিশেষ নজরদারি

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ২০:০৭

শরীয়তপুরের ভেদরগঞ্জে পদ্মা নদীর ১৫ কিলোমিটার ইলিশের অভয়াশ্রম। ছোট ইলিশ (জাটকা) বেড়ে ওঠার জন্য দুই মাস ওই অভায়াশ্রমে জাল ফেলা নিষিদ্ধ করেছে মৎস্য বিভাগ। তার ধারাবাহিতায় জাটকা ইলিশ সংরক্ষণের জন্য উপজেলায় বেশ জোরেশোরে অভিযানে নেমেছে প্রশাসন। 

উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল ইসলাম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইমামুল হাফিজ নাদিম, মৎস্য কর্মকর্তা নজরুল ইসলামসহ সংশ্লিষ্টরা দিনরাত পদ্মা নদীতে অভিযান পরিচালনা করছে।

জানা যায়, পদ্মা ও মেঘনা নদীবেষ্টিত এলাকা শরীয়তপুর। ওই দুটি নদীর ৭১ কিলোমিটার অংশের ১৫ কিলোমিটার রয়েছে ভেদরগঞ্জে। নড়িয়া উপজেলার সুরেশ্বর ৫ কিলোমিটার ও ভেদরগঞ্জ উপজেলার ১৫ কিলোমিটার মোট ২০ কিলোমিটার এলাকা ইলিশের অভয়াশ্রম ঘোষণা করেছে মৎস্য বিভাগ। মা ইলিশ ডিম দেওয়ার পর ওই অভয়াশ্রমে তা বেড়ে ওঠে। ইলিশ রক্ষায় মৎস্য বিভাগ গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ওই অভায়াশ্রমে সব ধরনের মাছ শিকার ও জাল ফেলা, আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ থাকবে। এ বিষয়ে বিভিন্ন হাটবাজারে ও জেলেপল্লিগুলোতে পোস্টার, ব্যানার, ফেস্টুন ও প্রচারপত্র বিলি করা হয়েছে। এ আদেশ বাস্তবায়ন করবে উপজেলা মৎস্য অফিস, কোস্টগার্ড ও নৌপুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

গত বুধবার সুরেশ্বর লঞ্চঘাট থেকে ভেদরগঞ্জের দুলারচর পর্যন্ত ১০ কিলোমিটার এলাকায় গিয়ে দেখা যায়, উপজেলা প্রশাসনের সহায়তায় নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জাটকা ইলিশ শিকার বন্ধে গত কয়েকদিনে উপজেলা মৎস্য অফিস সচেতনতামূলক বেশ কয়েকটি সভা করেছে ভেদরগঞ্জ উপজেলা ও থানা পুলিশ।

জেলা মৎস্য বিভাগ জানায়, শরীয়তপুরে ৩২ হাজার জেলে রয়েছে। এর মধ্যে সরকারের নিবন্ধিত জেলে আছেন ২৬ হাজার। নিষেধাজ্ঞা চলার সময় ১৫ হাজার ৪৬৫ জন জেলেকে খাদ্য সহায়তা দিচ্ছে জেলা প্রশাসন। ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ৪ মাস প্রত্যেক জেলেকে মাসে ৪০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ শিকার করলে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনে সর্বোচ্চ ২ বছর কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করার বিধান আছে। কোনো কোনো ক্ষেত্রে উভয় দণ্ড দেওয়ারও বিধান রয়েছে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম বলেন, ইলিশ মাছ আমাদের দেশের সম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ রক্ষায় সবাইকে আহ্বান জানিয়েছেন। যদি কেউ নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ শিকার, বিক্রি বা মজুদের সঙ্গে জড়িত থাকে তাহলে কোন ছাড় দেওয়া হবে না। 

 

ইত্তেফাক/পিও