মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাস ভাড়া কমলো ৩ পয়সা

পঞ্চগড় রুটে সর্বোচ্চ কমলো ১৩.৩২ টাকা, মুন্সীগঞ্জে ৮১ পয়সা

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১৩:৪৪

প্রতি কিলোমিটারে বাসভাড়া মাত্র ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। আজ মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এটি কার্যকর হবে। 

সোমবার (১ এপ্রিল) রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো। ফলে ঢাকার জিরো পয়েন্ট থেকে পঞ্চগড়ের দূরত্ব ৪৪৪ কিলোমিটার। সেই হিসাবে ঢাকা-পঞ্চগড় রুটের বাসের ভাড়া কমবে ১৩ টাকা ৩২ পয়সা এবং সবচেয়ে কাছের জেলা মুন্সীগঞ্জের দূরত্ব ২৭ কিলোমিটার। এই পথে ভাড়া কমবে মাত্র ৮১ পয়সা।

এছাড়া ৪০৮ কিলোমিটার দূরত্বের ঠাকুরগাঁও রুটে ভাড়া কমবে ১২ টাকা ২৪ পয়সা; ৩৮৮ কিলোমিটার দূরত্বের কক্সবাজার রুটে ভাড়া কমবে ১১ টাকা ৬৪ পয়সা; ৩৮৩ কিলোমিটার দূরত্বের দিনাজপুর রুটে ভাড়া কমবে ১১ টাকা ৪৯ পয়সা; ৩৬১ কিলোমিটার দূরত্বের নীলফামারী রুটে ভাড়া কমবে ১০ টাকা ৮৩ পয়সা; ৩৫০ কিলোমিটার দূরত্বের কুড়িগ্রাম রুটে ভাড়া কমবে ১০ টাকা ৫০ পয়সা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ডিজেলের দাম কমার পর ডিজেলচালিত বাস ও মিনি বাসের পরিচালন ব্যয় বিশ্লেষণ করে কিলোমিটার প্রতি তিন পয়সা ভাড়া কমানো হলো। সেই হিসাবে আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৪৫ পয়সার জায়গায় ২ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ৩৫ পয়সার জায়গায় ২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং ৮ টাকা আগের মতো বহাল থাকবে।

আরো বলা হয়, বিআরটিএ অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে বাস বা মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে অনুচ্ছেদ-ক অনুযায়ী নির্ধারিত ভাড়া আনুপাতিকভাবে পুনঃনির্ধারিত করতে হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি থেকে আনুপাতিকভাবে ভাড়ার হার অনুমোদন করিয়ে নিতে হবে।

এ ভাড়ার হার গ্যাস চালিত বাস বা মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ সংক্রান্ত ইতোপূর্বে জারি করা সব প্রজ্ঞাপন ও আদেশ এতদ্দ্বারা রহিত করা হলো। এ ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙ্গিয়ে রাখতে হবে। ২ এপ্রিল থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে।

ইত্তেফাক/কেকে