বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানের বিরোধীদলীয় নেতা হলেন ইমরানের দলের সাধারণ সম্পাদক

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ২১:২৮

পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদলীয় নেতা হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সাধারণ সম্পাদক ওমর আইয়ুব। মঙ্গলবার (২ এপ্রিল) স্পিকার আয়াজ সাদিক এ ঘোষণা দিয়েছেন। খবর দ্য ডনের।

জাতীয় পরিষদ সচিবালয়ের এক বিবৃতিতে জানা গেছে, পিটিআই নেতা গহর খান, আমির দোগার ও আইয়ুব নিজে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করার পর এ ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, বৈঠকে বিরোধীদলীয় নেতা মনোনয়ন নিয়ে আলোচনা হয়। পরে প্রয়োজনীয় নথি যাচাই-বাছাই শেষে বিরোধীদলীয় নেতা হিসেবে আইয়ুবের নাম ঘোষণা করেন স্পিকার।

বিরোধীদলীয় নেতার পদে মনোনয়নপত্র দাখিলের সময় ছিল গত সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত। এই সময়ে অন্য কেউ মনোনয়নপত্র দাখিল না করায় একক প্রার্থী হিসেবে আইয়ুবকে বিরোধীদলীয় নেতা ঘোষণা করা হয়। ২ এপ্রিল থেকে এই নিয়োগ কার্যকর হবে বলে জানানো হয়।

এর আগে গত ৯ মার্চ বিরোধীদলীয় নেতা হিসেবে স্পিকারের দপ্তরে আইয়ুবের মনোনয়নসংক্রান্ত কাগজপত্র জমা দেয় পিটিআই ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)। 

উল্লেখ্য, জাতীয় পরিষদের নির্বাচনে পিটিআই-সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে সংরক্ষিত আসন পেতে তারা এসআইসিতে যোগ দেন। অবশ্য দলীয় নেতৃত্ব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে গহর খান ও ওমর আইয়ুব যোগ দেননি।

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে কোনো দল সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে সবচেয়ে বেশি আসন পান পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। দ্বিতীয় সর্বোচ্চ আসন পায় পিএমএল-এন। তৃতীয় অবস্থানে ছিল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পরে পিএমএল-এন ও পিপিপি জোট সরকার গঠনের সিদ্ধান্ত নেয়।

ইত্তেফাক/এনএন