শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিন

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৫:১৫

বাংলাদেশে ইটভাটার সংখ্যা দিন দিন বাড়ছে। এর মধ্যে বেশির ভাগই অবৈধ। এই অবৈধ ইটভাটাগুলো পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য মারাত্মক হুমকি। ইটভাটায় কৃষিজমির ওপরের মাটি ব্যবহার করা হয়। এতে আবাদি জমির উর্বরতা নষ্ট হয়। ফলে ফসলের ফলন কমে যায়।

এছাড়াও, ইটভাটার ছাই ও ধোঁয়া বাতাসে দূষণ ছড়ায়। এতে মানুষের স্বাস্থ্যহানি হয়। অবৈধ ইটভাটাগুলো আইনের তোয়াক্কা করে না। তারা পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই ইট তৈরি করে। এতে পরিবেশদূষণের মাত্রা বেড়ে যায়। সরকার অবৈধ ইটভাটা বন্ধে কিছু পদক্ষেপ নিয়েছে।

পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন অভিযান পরিচালনা করে অবৈধ ইটভাটা বন্ধ করছে। তবে অবৈধ ইটভাটা বন্ধে আরো কঠোর পদক্ষেপ নেওয়া দরকার। অবৈধ ইটভাটার মালিকদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও, বাড়াতে হবে জনসচেতনতা। সাধারণ জনগণকে অবৈধ ইটভাটার বিরুদ্ধে সোচ্চার হতে হবে। তাছাড়াও জোরদার করতে হবে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অভিযান। অবৈধ ইটভাটার মালিকদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

আসুন, আমরা সবাই মিলে অবৈধ ইটভাটার বিরুদ্ধে সোচ্চার হই। পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় আমাদের সবার সচেতনতা ও সহযোগিতা প্রয়োজন।

 

 

সৌরভ হালদার, খুলনা

ইত্তেফাক/এমএএম