মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যাত্রা হোক পরিচ্ছন্ন

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৬:২০

দৈনন্দিন কাজের জন্য আমাদের প্রতিনিয়ত বাস, ট্রেনসহ বিভিন্ন যানে দূরদূরান্তে যাতায়াত করতে হয়। আমাদের দেশে সড়কপথে দূরদূরান্তে যাতায়াতের প্রধান বাহন বাস বা ট্রেন। গন্তব্য দূরে হওয়ায় অনেকেরই গাড়িতেই খাওয়ার প্রয়োজন হয় বা টুকটাক নাস্তা করেন।

নাস্তা করার পর খাবারের প্যাকেট, ফলের খোসা, পানির বোতল, চিপসের খোসা, বিস্কুটের খোসা বাস ও ট্রেনেই ফেলে দেই আমরা। এই অভ্যাস ত্যাগ করা উচিত। বিশেষ করে দূরের যাত্রীদের ক্ষেত্রে এটা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

এই খাবারের প্যাকেট অথবা ফলের খোসার গন্ধ অনেক যাত্রীর মধ্যে অস্বস্তি তৈরি করে। আর দীর্ঘ সময় যাত্রার ফলে বাসে বা ট্রেনে অনেকে এমনিতেই বমি করে। তার মধ্যে গাড়ির ভেতর এগুলো ফেললে যাত্রাপথে শারীরিক অসুস্থতার সম্ভবনা থাকে।

আবার বাসে বা ট্রেনে ময়লা ফেলার যথাযথ কোনো ব্যবস্থা নেই, ফলে যাত্রীরা পলিথিনে ময়লা যেখানে সেখানে ফেলে যা সাধারণ পথচারীদেরও অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। যাত্রা পরিচ্ছন্ন এবং নিরাপদ করতে বাসে ও ট্রেনে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার ব্যবস্থা করা উচিত। সেইসঙ্গে যাত্রীদের সচেতন হতে হবে। কারণ আমাদের যাত্রাপথ সুষ্ঠু সুন্দর করতে আমাদেরই ভাবতে হবে।

 

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন