বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দিচ্ছে রাশিয়া

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১৬:০০

সন্ত্রাসী সংগঠনগুলোর যে তালিকা মস্কোর রয়েছে সেখান থেকে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের নাম সরিয়ে ফেলার জন্য কাজ করছে বলে জানিয়েছে পুতিন প্রশাসন। খবর সংবাদ সংস্থা তাসের।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বাস্তবতা হচ্ছে আফগানিস্তান আমাদের প্রতিবেশী দেশ। একভাবে হোক বা অন্যভাবে, আমরা তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলি।

পেসকভ বলেন, 'আমাদেরকে বিষয়গুলো নিয়ে চাপ দিতে হবে, তার জন্যও সংলাপের প্রয়োজন। বস্তুত আমরা তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি যেমন করি অন্যদের সঙ্গেও। তারাই তো বস্তুত আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে।'

তিনি বিস্তারিত আর কিছু বলেননি। সম্প্রতি রাশিয়ার রাজধানীর অদূরে একটি কনসার্ট হলে প্রবেশ করে অন্তত ১৪৪ জনকে হত্যা করে। এটি ছিল দেশটিতে কয়েক দশকের মধ্যে সব চেয়ে প্রাণনাশী সন্ত্রাসী হামলা। আইএস জঙ্গিরা এই হামলার দায় স্বীকার করেছে।

তালেবানকে সন্ত্রাসের কালো তালিকা থেকে বাদ দেয়ার সম্ভাবনা সম্পর্কে সোমবার (১ এপ্রিল) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন বিবৃতির বিষয়ে জানতে চাওয়া হলে পেসকভ বলেন, 'আপনিতো নিজেই বললেন যে এই বিকল্পটি বিবেচনায় রয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন হওয়া অবধি অপেক্ষা করা যাক।'

কোনো বিদেশি রাষ্ট্রই আনুষ্ঠানিকভাবে কাবুল সরকারকে স্বীকৃতি দেয়নি এই অভিযোগে যে, তারা রাজনৈতিক অন্তর্ভুক্তিমূলক নয় এবং আফগান নারীদের শিক্ষা ও কর্ম থেকে বঞ্চিত করতে ঢালাও নিষেধাজ্ঞা আরোপ করছে।

ইত্তেফাক/এনএন