সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দুই স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০০:৪৭

দেশের ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই গতকাল বুধবার মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর বাড়ার পাশাপাশি লেনদেনও বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হয়। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনকৃত মোট ৩৯৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৭৯টির, কমেছে ৬৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির দর। যার ইতিবাচক প্রভাব পড়েছে মূল্যসূচকে। এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭.৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৬ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ১১.৮২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকাল ডিএসইতে ৪৩৩ কোটি ৯৬ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৬৭ কোটি ৬৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৩১ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো : মালেক স্পিনিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, শাইনপুকুর সিরামিকস, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আইটিসি, গোল্ডেন সন এবং বিকন ফার্মা।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯২ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ১৮৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৪৪টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

ইত্তেফাক/এমএএম