মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইউক্রেনকে ১০০ বিলিয়ন ইউরো দেওয়ার আহ্বান ন্যাটোর

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৬

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে ১০০ বিলিয়ন ইউরোর সামরিক সহযোগিতা তহবিল দেওয়ার  প্রস্তাব দিয়েছে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো। বুধবার ব্রাসেলসে ন্যাটো দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এ কথা বলেন সংস্থাটির প্রধান জেনস স্টলটেনবার্গ।

স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে এই সহায়তা অত্যন্ত জরুরি। আমরা সদস্য দেশগুলোকে আহ্বান জানাচ্ছি আর্থিক সহায়তা ছাড়াও অস্ত্র দিয়ে সহায়তা করতে। তিনি বলেন, জোটের সদস্যদের অবশ্যই ইউক্রেনের জন্য দীর্ঘমেয়াদি অস্ত্র সরবরাহের নিশ্চয়তা দিতে হবে। কারণ, মন্ত্রীরা ১০০ বিলিয়ন ইউরো, পাঁচ বছরের তহবিলের একটি প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন।

ন্যাটোর প্রধান বলেন, এই সহায়তা প্রদানে যে কোনো বিলম্বের পরিণতি যুদ্ধক্ষেত্রে ভয়াবহ পরিণত বয়ে নিয়ে আসবে। তাই আমাদের সমর্থনের গতিশীলতা পরিবর্তন করতে হবে।

কূটনীতিকেরা বলছেন, ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গের প্রস্তাবে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার কাজে সমন্বয়ের ক্ষেত্রে জোটের আরো বেশি প্রত্যক্ষ ভূমিকা নিশ্চিত করবে। ন্যাটো গঠনের ৭৫তম বার্ষিকী উদ্যাপনের লক্ষ্যে আয়োজিত দুই দিনের বৈঠকে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে জুলাই মাসে ওয়াশিংটনে জোট নেতাদের সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিয়েও কথা হয়।

ন্যাটোর মহাসচিব বলেছেন, আমাদের সহযোগিতার ধরন পালটাতে হবে। দীর্ঘ মেয়াদে ইউক্রেনকে নির্ভরযোগ্য ও অনুমানযোগ্য নিরাপত্তা সহযোগিতা নিশ্চিত করতে হবে, যাতে করে স্বেচ্ছামূলক সহযোগিতা ও ন্যাটো প্রতিশ্রুতির ওপর আমাদের বেশি নির্ভর করতে না হয়।

তিন বছরে গড়ানো রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত কিয়েভে প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে ন্যাটো। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করলে সরাসরি রাশিয়ার সঙ্গে সংঘাতের ঝুঁকির আশঙ্কা থেকে এমন পথে হেঁটেছে জোটটি।

এদিকে ইউক্রেন ও ফিনল্যান্ড ১০ বছরের নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। বুধবার ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ফিনিশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার স্টাব এই চুক্তি স্বাক্ষর করেন। ফিনিশ প্রেসিডেন্টের ইউক্রেন সফরে এই চুক্তি স্বাক্ষরিত হলো। এই চুক্তির আওতায় দুই দেশের নিরাপত্তা সহযোগিতা ও দীর্ঘমেয়াদি সহযোগিতা বাড়বে।

চুক্তিতে আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। রাজনৈতিক সমর্থনের পাশাপাশি ইউক্রেনের প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং সংস্কার পুনর্গঠনে সহযোগিতা করবে ফিনল্যান্ড। ফিনিশ প্রেসিডেন্টের কার্যালয় বলেছে, ইউক্রেনকে দীর্ঘ মেয়াদে সহযোগিতায় ফিনল্যান্ডের প্রতিশ্রুতির প্রমাণ এই ১০ বছর মেয়াদি চুক্তি।

 

ইত্তেফাক/এনএন