বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বাংলাদেশি ২৭ জেলেকে ফেরত দিল ভারতীয় কোস্টগার্ড

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ১৮:০৫

ইঞ্জিন বিকল হয়ে ভেসে ভারতের জলসীমায় চলে যাওয়া বাংলাদেশি ফিশিং বোট ‘সাগর-২’ এর ২৭ জেলেকে উদ্ধারের পর বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্য রেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান এর কাছে জেলেদেরকে হস্তান্তর করেন ভারতীয় কোস্টগার্ড।

শুক্রবার (৫ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কোস্ট গার্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সোমবার (১ এপ্রিল) চট্টগ্রামের কুতুবদিয়া থেকে ‘এফভি সাগর-২’ নামক একটি ফিশিং বোট ২৭ জন জেলেসহ মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে ছেড়ে যায়। বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুর দেড়টায় বোটটির ইঞ্জিন বিকল হয়ে যায় এবং স্রোতে ভাসতে ভাসতে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। বিষয়টি ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ‘আইসিজিএস আমোঘ’ এর নজরে আসলে তারা দ্রুত জেলেসহ বোটটিকে উদ্ধার করে এবং বাংলাদেশ কোস্ট গার্ডকে জানান।

উদ্ধারের পর উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বৃহস্পতিবার সন্ধ্যায় ওই ২৭ জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্র সীমা রেখায় বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ কামরুজ্জামানের কাছে হস্তান্তর করেন ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘ।

এরপর শুক্রবার (৫ এপ্রিল) মোংলা ফেয়ারওয়ে বয়ার কাছে সকল জেলেদের বোটসহ মহাজনের কাছে হস্তান্তর করে কোস্ট গার্ড পশ্চিম জোন।

ইত্তেফাক/এবি