সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘শিরিনের একাত্তর যাত্রা’

আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ১০:৪৯

ছাড়পত্র পেয়েছে সরকারি অনুদানের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিরিনের একাত্তর যাত্রা’। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সাংবাদিক ও কথাসাহিত্যিক দীপক চৌধুরী। এর গল্প, সংলাপ ও চিত্রনাট্য পরিচালকের নিজের।

১৯৭১-এর আগস্ট। চারদিকেই গোলাগুলি, অগ্নিসংযোগ, আতঙ্ক। তখন শহর থেকে প্রাণ বাঁচাতে তরুণ-তরুণীগোছের তিনজন মানুষ গোপালপুর আসে পূর্ব পরিচিত এক ধনাঢ্য গ্রামবাসীর বাড়িতে। তার নাম শিরিনের একান্তর যাত্রা মুনির হোসেন। তারা এসেই জানতে পারে যার ভরসায় এ বাড়িতে আশ্রয় নেওয়া হয়েছিল সেই মুনির হোসেন মুক্তিযুদ্ধের বিরোধী। তিনি এখন শান্তি কমিটির নেতা। তার আদর্শ পাকিস্তান। কিন্তু মুনির হোসেনের একমাত্র মেয়ে কিশোরী শিরিন মুক্তিযোদ্ধা হয়ে দেশ স্বাধীন করতে চায়।

রাজাকার কমান্ডার পিতার চোখ ফাঁকি দিয়ে কীভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা সম্ভব? কিন্তু এ বাড়িতে আশ্রিতা তিনজনসহ শিরিনকে মুক্তিযুদ্ধে যেতেই হবে। এটাই ওর পণ।

শিরিনের একাত্তর যাত্রার কাহিনি এভাবেই চলচ্চিত্রটিতে তুলে ধরা হয়েছে। এতে অভিনয় করেছেন লাবণ্য চৌধুরী, সাদমান, তাহমিনা অথৈ, শহীদুল আলম সাচ্চু, শিরিন আলম, সাবিনা রণি, আমজাদ সুমন, মাস্টার তাফসীর প্রমুখ।

ইত্তেফাক/এসকে