সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ০০:৪৬

সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল সোমবার পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮১ ও ২০৩৩ পয়েন্টে অবস্থান করছে। 

এদিন ডিএসইতে ৪১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪৩৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। সোমবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। 
এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩১৬টি কোম্পানির, কমেছে ৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, মালেক স্পিনিং, শাইনপুকুর সিরামিক, সেন্ট্রাল ফার্মা, ফুওয়াং সিরামিক, এমারেল্ড অয়েল, বেস্ট হোল্ডিং, এশিয়াটিক ল্যাবরেটরিস ও আইটি কনসালট্যান্ট। অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৮৭ পয়েন্টে। 

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির কোম্পানির শেয়ার দর। সোমবার সিএসইতে ৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭ লাখ টাকা।

ইত্তেফাক/এমএএম