রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

স্কটল্যান্ডে পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ উদযাপন

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ১৯:০১

স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে উদযাপিত হয়েছে পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ। প্রবাসের মাটিতে নিজস্ব সংস্কৃতি নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ‘থিস্টল শাপলা’ নামে স্থানীয় বাংলাদেশিদের একটি সংগঠন এ আয়োজন করে।

রোববার (১৪ এপ্রিল) এডিনবার্গের স্থানীয় একটি বাংলাদেশি রেস্তোরাঁয় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রবাসের মাটিতে শত কর্ম ব্যস্ততার মধ্যেও কনকনে শীত উপেক্ষা করে নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই আনন্দে মেতে উঠেছিল নতুন বছরকে বরণ করে নিতে। পুরানো বছরের জীর্ণতা, গ্লানি ধুয়ে মুছে নব উদ্যমে জীবন সাজাতে আত্মহারা হয়েছিলো গানে, কবিতা আর সুরের ঝঙ্কারে। মন হয়েছিল প্রবাসের মাটিতে একখণ্ড বাংলাদেশ সমোজ্জ্বলিত হয়ে উঠেছিল। 

অনুষ্ঠানে ফকরুল ইসলামের লোকজ সংগীত পরিবেশন মন্ত্রমুগ্ধের মত শ্রবণ করেছিলো উপস্থিত সকলে। গানের পাশাপাশি শামচুল ইসলাম সায়েমের কবিতা আবৃত্তিতে ফুটে উঠেছে আবহমান গ্রাম বাংলার কথা। অনুষ্ঠানের আয়োজক ফকরুল স্বরচিত কবিতা আবৃত্তি করে সকলের হৃদয়ে জায়গা করে নেন।

এছাড়া বাঙ্গালির ঐতিহ্য পান্তা ইলিশ যেন মনে করিয়ে দেয় সেই গ্রাম বাংলার কথা। হরেকরকম ভর্তা, রসগোল্লাসহ বাঙালিয়ানা নানা খাবারে ফুটে উঠেছিল বাঙালি সংস্কৃতি রূপ।

অনুষ্ঠানে স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন স্কটল্যান্ড পার্লামেন্টের এমবিই এমএসপি ফয়সাল চৌধুরী। বরিশালের ভাষায় নাটকের সংলাপ পরিবেশন করেন নাজমুল আহসান শামিম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কটল্যান্ড আওয়ামী লীগের সহসভাপতি শাহনুর চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রবিন হোসাইন, বদরুল ইসলাম, বদরুল ইসলাম বাবুসহ এডিনবার্গ বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

ইত্তেফাক/এবি