বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

দ্বিতীয় প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধিতে বড় পতন

অক্টোবর-ডিসেম্বর নেমে এসেছে ৩ দশমিক ৭৮ শতাংশে: বিবিএস

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০১:৩৪

চলতি (২০২৩-২৪) অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধিতে বড় পতন হয়েছে। স্থিরমূল্যে যা এই সময়ে (অক্টোবর-ডিসেম্বর) নেমে এসেছে ৩ দশমিক ৭৮ শতাংশে। যেখানে আগের প্রান্তিকে প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ০১ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক মোট দেশজ উৎপাদন (জিডিপি) ও প্রবৃদ্ধি হারের হালনাগাদ প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থিরমূল্যে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ৩ দশমিক ৭৮ প্রবৃদ্ধি হয়েছে। সে তুলনায়, ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ০৮ শতাংশ, এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৩০ শতাংশ।

উল্লেখ্য, সরকারের গত ২৬ নভেম্বর ২০২০ তারিখের সিদ্ধান্ত এবং পরবর্তীকালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ মোতাবেক বিবিএস কর্তৃক ত্রৈমাসিক মোট দেশজ উত্পাদন প্রাক্কলনের কার্যক্রম গ্রহণ করা হয়।

বিবিএসের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের তুলনায়, দ্বিতীয় প্রান্তিকে শিল্প ও সেবার সব খাতে প্রবৃদ্ধি কমেছে। শুধু কৃষি খাতে প্রবৃদ্ধি বেড়েছে।  চলতি অর্থ বছরের দ্বিতীয় প্রান্তিকে কৃষিতে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৬৫ শতাংশ, যা প্রথম প্রান্তিকে ছিল ১ দশমিক ০৪ শতাংশ। প্রথম প্রান্তিকের তুলনায় শিল্প খাতে প্রবৃদ্ধি ৯ দশমিক ৬৩ শতাংশ থেকে কমে হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ; এবং সেবা খাতে ৩ দশমিক ৭৩ শতাংশ থেকে কমে হয়েছে ৩ দশমিক ০৬ শতাংশ।

এদিকে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতেও (গত অর্থবছরের একই সময়ের তুলনায়) শিল্প ও সেবা খাতে প্রবৃদ্ধি ব্যাপক কমেছে, আর কৃষিতে বেড়েছে। বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, কৃষি খাতে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৬৫ শতাংশ, যা ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ৪ দশমিক ২২ শতাংশ, এবং ২০২১-২২ অর্থবছরের একই প্রান্তিকে তা ছিল ২ দশমিক ২০ শতাংশ।

শিল্প খাত :পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থিরমূল্যে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে শিল্প খাতের প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ, যা ২০২২-২৩ অর্থবছরের একই প্রান্তিকে ছিল ১০ শতাংশ, এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ১৪ দশমিক ৫০ শতাংশ।

সেবা খাত :পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থিরমূল্যে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে সেবা খাতের প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ০৬ শতাংশ, যা ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ছিল ৬ দশমিক ৬২ শতাংশ, এবং ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ।

ইত্তেফাক/এমএএম