বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বার্সার ঘাঁটিতে বাঁচা-মরার লড়াই এমবাপ্পেদের

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৩

হাজার হাজার আল্ট্রাস সমর্থকের সামনে ঘরের মাটিতে নৌকা ডুবিয়েছে পিএসজি। ফুটবল মহাতারকা কিলিয়ান এমবাপ্পে যেখানে ছিলেন নিরুত্তাপ, গোলহীন। তাতে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার জন্য আজকের দিনটি ফরাসি তারকা ও তার দেশীয় ক্লাবের জন্য বাঁচা-মরার লড়াই। সেই লড়াইটি হবে বার্সেলোনার মাটিতে। তাতে কঠিন পরীক্ষা দিতে হবে লুইস এনরিকের শিষ্যদের।

অন্যদিকে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে জিতে এগিয়ে রয়েছেন কাতালানরা। তাতে আজ রাত ১টায় দ্বিতীয় লেগের ম্যাচে বেশ ফুরফুরে থাকবে পাঁচ বারের চ্যাম্পিয়নরা। ঘরের মাটিতে ড্র নয়, বরং জয় দিয়েই শেষ চার নিশ্চিত করতে চাইছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। শেষ আটের লড়াইয়ে বার্সা-পিএসজির পাশাপাশি আরেক ম্যাচে মুখোমুখি হচ্ছে বরুসিয়া ডর্টমুন্ড-অ্যাতলেটিকো মাদ্রিদ।

এই ম্যাচে ২-১ লিডে এগিয়ে রয়েছে স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো। তবে ঘরের মাটিতে বরুসিয়া নামলেও স্ট্রাইকার সেবাস্তিয়ান হ্যালার ছিটকে যাওয়ায় বেশ বিড়ম্বনায় পড়েছে ক্লাবটি। আগের লেগে ক্লাবটির হয়ে একমাত্র গোলটি করেছিলেন ফরাসি এই তারকা। কোচ এডিন টেরজিক জানিয়েছেন, গোড়ালির ইনজুরির কারণে সেবাস্তিয়ানের খেলা হচ্ছে না। তার বদলে জ্যাডন সানচো মাঠে নামতে পারেন।

মাঠে নামার আগে অ্যাতলেটিকোর কোচ দিয়েগো সিমিওনে আবারও হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, ইউরোপের মধ্যে নিজের ক্লাবকে সেরা প্রমাণ করতে তিনি বদ্ধপরিকর। তার পরিকল্পনাতেই ঘরের মাটিতে সফল হয়েছেন অ্যান্তোনিও গ্রিজম্যানরা। এই ম্যাচে নামার আগে ডর্টমুন্ডের কোচ বলছেন, ‘আমরা আগের ম্যাচে কিছু ভুল করেছিলাম। সেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা চালিয়েছে ছেলেরা। গত ম্যাচটা ড্র করলেও হতো। তবে আমরা হতাশ নই, এখনও রাস্তা খোলা আছে। দ্বিতীয় লেগে সেরাটা দিয়ে আমরা সফল হতে চাই।’ এই জায়গা থেকে আগের ম্যাচে গোল করা রদ্রিগো ডি পল ও স্যামুয়েল লিনোরা চাইবেন দলের হয়ে জয় তুলে নিতে।

এ দিকে পিএসজির জার্সিতে এবারই শেষ বারের মতো চ্যাম্পিয়রন্স লিগ খেলতে যাচ্ছেন এমবাপ্পে। গুঞ্জন বলছে, নতুন মৌসুমে লস ব্ল্যাঙ্কোসদের হয়ে দেখা যাবে ২০১৮ সালের বিশ্বকাপজয়ী এই তারকাকে। তবে তার আগে এবার কঠিন পরীক্ষায় তার বর্তমান ক্লাব। আজকের ম্যাচে জয় ছাড়া কোনো রাস্তা খোলা নেই তার সামনে, সেটিও আবার ন্যূনতম ২ গোলের ব্যবধান হতে হবে। বার্সার মাটিতে সেটি আকাশ-কুসুম কল্পনা বললে হয়তো অত্যুক্তি করা হবে না। তবে পরপর দুবার বিশ্বকাপের ফাইনাল খেলা এমবাপ্পে জানেন কীভাবে ম্যাচের গতিপথ ঘুরিয়ে দিতে হয়। পিএসজি ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকেই লিগ ওয়ানের খেলায় লুইস এনরিকে এই ফুটবল সুপারস্টারকে ঠিকভাবে ব্যবহার না করলেও চ্যাম্পিয়ন্স লিগে তার ভরসার নাম এমবাপ্পে। ৩৭ ম্যাচ থেকে ৩৮টি গোল করা এমবাপ্পেই এখন হতে পারেন ট্রাম্পকার্ড। আগের ম্যাচে আল্ট্রাস সমর্থকেরা বার্সাকে হুমকি দিয়েও দমিয়ে রাখতে ব্যর্থ হয়েছেন। এই ম্যাচে কাতালানদের রোষানলে পড়তে হবে ফরাসি ক্লাবটিকে।

মাঠে নামার আগে এনরিকে বলেছেন, ‘প্রথম লেগে হারায় আমরা খুশি হতে পারিনি। পরাজয়ের কষ্ট ও হতাশা রয়েছে। তবে খুবই শক্তিশালী একটি দলের বিপক্ষে আমরা দারুণ ফুটবল খেলেছিলাম। ম্যাচটি আমরা জিততে পারতাম। তবে ছোট-ছোট কিছু ব্যাপার থাকে ফুটবল ম্যাচে, যেগুলোতে বিশেষ নজর দিতে হয়। দ্বিতীয় লেগে সেসব আমাদের পক্ষে আসবে। এই ম্যাচটি আমাদের কাছে ফাইনালের মতো। আমরা সেভাবেই খেলব। জয়ের আশা নিয়েই মাঠে নামব।’ বার্সা বসের আবার ভিন্ন অনুভূতি এই লড়াইয়ে। তার মতে, ক্লাবটি ছাড়ার ঘোষণা দেওয়ার পরেই পুরোপুরি জ্বলে উঠেছে শিষ্যরা। সেটিরই নমুনা পাওয়া গেছে প্রথম লেগে। দ্বিতীয় লেগেও ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় তার কণ্ঠে। এই ম্যাচে কাতালনদের কোচ মিডফিল্ডার পেদ্রিকে রেখেই শুরুর একাদশ সাজাতে পারেন বলে মার্কা জানিয়েছে।

প্রথম লেগে ম্যাচের ৬১ মিনিটে পেদ্রি নেমে বেশ ভালোই প্রভাব বিস্তার করেছিলেন। এ দিকে জোয়াও ফেলিক্স লা লিগায় কাদিজের বিপক্ষে দুর্দান্ত ফর্ম দেখালেও প্রথম লেগের জোড়া গোল করা ব্রাজিলিয়ান র্যা পিনহাকেই দেখা যাবে শুরুর একাদশে, এমনটাই জানিয়েছে বার্সা ইউনিভার্সাল। তাতে লামিনে ইয়ামাল, র্যাপিনহা ও রবার্ট লেভানদোভস্কিকে নিয়েই জাভির আক্রমণভাগ তৈরি হবে।

বার্সেলোনা-পিএসজি

বরুসিয়া ডর্টমন্ড-অ্যাশলেটিকো মাদ্রিদ

আজ রাত ১টা, সরাসরি সনি টেন-১,২।

 

ইত্তেফাক/এএম