রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ডিএসইতে লেনদেন বেড়ে ৫০০ কোটি টাকার ঘরে

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৬:০০

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক দিনের ব্যবধানে লেনদেন বেড়ে ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। আগের দিন লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছিল। তবে গতকাল এই বাজারে মূল্যসূচক কিছুটা কমেছে। অন্যবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএই) একই চিত্র। এই বাজারেও সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৬৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর। তবে বেশির ভাগ কোম্পানির দর বাড়লেও সূচক কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৪.৫৮ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ১২.৭০ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ সূচক ১.৯৫ পয়েন্ট কমে এক হাজার ২৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে ৫৪০ কোটি ২৩ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৭০ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো :বিকন ফার্মাসিউটিক্যালস, লাভেলো আইসক্রিম, ফু-ওয়াং সিরামিক, প্যরামাউন্ট টেক্সটাইল, এশিয়াটিক ল্যাবরেটরিজ, উত্তরা ব্যাংক, ফু-ওয়াং ফুড, শাইনপুকুর সিরামিক, ওরিয়ন ইনফিউশন এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৯০টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

ইত্তেফাক/এমএএম