রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ঈদের পর টানা তিন কার্যদিবস সূচকের পতন শেয়ার বাজারে

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০২:০০

আবারও টানা দরপতনে লেনদেন হচ্ছে দেশের শেয়ার বাজারে। গতকাল বুধবার ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক কমেছে। এ নিয়ে ঈদের পর টানা তিন কার্যদিবসেই সূচক কমলো।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনের শুরুতে ক্রয়চাপে অধিকাংশ কোম্পানির শেয়ারদর বাড়তে থাকে; কিন্তু লেনদেনের শেষের দিকে বিক্রয়চাপে অনেক কোম্পানির শেয়ারদর দাম কমার তালিকায় চলে আসে। দিনশেষে ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২২২টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৭টির দর। অধিকাংশ কোম্পানির দর কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ দশমিক ৮০ পয়েন্ট কমে ৫ হাজার ৭৬৩.৭৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ৭ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল এই বাজারে সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৫৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৪০ কোটি ২৩ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৫৭ কোটি ৭০ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, ফু-ওয়াং ফুড, ফু-ওয়াং সিরামিকস, বেস্ট হোল্ডিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, সিটি জেনারেল ইনসিওরেন্স, শাইনপুকুর সিরামিকস এবং প্যরামাউন্ট টেক্সটাইল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৭৮ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৮৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২০৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১০৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

ইত্তেফাক/এমএএম