বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ব্রিটেনে সতর্কবার্তা

বাংলাদেশি ডাক্তারের ‘অলৌকিক চিকিৎসা’ হতে সাবধান

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৭

ব্রিটেনে অটিজমে আক্রান্ত শিশুদের জন্য অলৌকিক চিকিৎসার বিজ্ঞাপন দিয়েছেন এক ‘বাংলাদেশি ডাক্তার’। সেই বিজ্ঞাপনকে প্রতারণা হিসেবে ঘোষণা দিয়ে সেসব থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সেখানকার পুলিশ। নটিংহ্যামশায়ার এবং নিউহ্যামের লন্ডন বরোর সুরক্ষা সংস্থাগুলো এই সতর্কবার্তা প্রচার করে। ব্রিটেনের সংবাদমাধ্যম এলবিসি এ খবর জানিয়েছে। 

মেট্রোপলিটন পুলিশ বিস্তারিত জানার জন্য বিজ্ঞাপনগুলোর তদন্ত করছে। লাইসেন্সবিহীন পদ্ধতি হিসেবে উল্লেখ করে পুলিশ জানিয়েছে, ইচ্ছাকৃতভাবে বাংলাদেশী সম্প্রদায়কে লক্ষ্য করেই এই বিজ্ঞাপনের ডিজাইন করা হয়েছে।

ওই ডাক্তারের পরিচয় শনাক্ত করতে এবং অবস্থান নিশ্চিত করতে না পারায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

নটিংহ্যামশায়ার কাউন্টি কাউন্সিল স্কুলগুলোতে প্রচারিত একটি জরুরি বিজ্ঞপ্তিতে সবাইকে সতর্ক করে বলেছে,  ওই বিজ্ঞাপনে ইনজেকশনের মাধ্যমে শিশুর মস্তিষ্কে অস্থিমজ্জা বা স্পাইনাল তরল নিষ্কাশন এবং স্থানান্তরের মাধ্যমে এই চিকিৎসা করা হয় বলে প্রচার করা হয়েছে। বলা হচ্ছে, এই পদ্ধতি অটিজমের অলৌকিক নিরাময় হিসাবে কাজ করে। 

এর মাধ্যমে বাংলাদেশি এবং এশীয় সম্প্রদায়কে প্রভাবিত করার আশঙ্কা করা করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। 

আশঙ্কা করা হচ্ছে যে সন্দেহভাজন ব্যক্তি ইতিমধ্যেই যুক্তরাজ্যে থাকতে পারে। তবে এই পদ্ধতি কারো ওপর প্রয়োগ করার প্রমাণ পায়নি পুলিশ। 

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, একজন 'ভন্ড' অটিজম নিরাময়ের দাবি করছে শুনে তিনি মর্মাহত এবং আতঙ্কিত। স্বস্তির ব্যাপার হলো, পুলিশ এ ব্যাপারে তদন্ত করছে।

ইত্তেফাক/এনএন