রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

জলীয় বাষ্পের আধিক্যে ঝরছে ঘাম, বাড়ছে অস্বস্তি

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১০:০২

দেশের বিভিন্ন অঞ্চলে কিছুদিন ধরেই তাপপ্রবাহে নাকাল জনজীবন। মাঝে মাঝে কিছুটা বৃষ্টির দেখা মিললেও উদ্বেগজনক হারে বেড়ে চলছে গরমের মাত্রা। অনেক জেলাতে বইছে তাপপ্রবাহ। এই গরম কমার আভাস নেই সহসাই। আগামী কয়েকদিন বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে আরও বাড়তে পারে অস্বস্তি। জলীয় বাষ্পের আধিক্য বাড়লে মূলত ভ্যাঁপসা গরম- প্রচুর ঘাম ঝড়ে এবং ক্লান্তি বাড়ে।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এমনটাই বলছে। এছাড়া বর্ধিত ৫ দিনের পূর্বাভাসেও আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ শুক্রবার বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ঢাকা ও রাজশাহী বিভাগসহ দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাস বলছে, আজ সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

আজ রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু'এক জায়গায় বৃষ্টি হতে পারে। অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ইত্তেফাক/এসকে